চট্টগ্রাম শুক্রবার, ০৩ মে, ২০২৪

সর্বশেষ:

জ্বালানি তেলের দাম বাড়ার পর কমেছে বিক্রি

নিজস্ব প্রতিবেদক

১৩ আগস্ট, ২০২২ | ১১:২৩ পূর্বাহ্ণ

দেশে রেকর্ড পরিমাণ দাম বাড়ানোর পর কমে গেছে জ্বালানি তেলের বিক্রি। ব্যবহারকারীরা অর্থ সাশ্রয়ে বিকল্প হিসেবে সিএনজি এবং এলএনজি ব্যবহারের দিকে ঝুঁকে পড়ায় জ্বালানি তেলের বিক্রিতে ভাটা পড়েছে। বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশন (বিপিসি) সূত্রে এসব তথ্য জানা গেছে।

 

বিপিসি সূত্র জানায়-জ্বালানি তেলের দাম বাড়ানোর আগে গত ১ আগস্ট দেশে ডিজেল বিক্রি হয় ১৮ হাজার ৮৩৭ টন। দাম বাড়ানোর পর গত ১০ আগস্ট তা কমে দাঁড়িয়েছে ১৫ হাজার ৮১৯ টনে। অর্থাৎ দাম বাড়ানোর পর ডিজেলের বিক্রি কমেছে দিনে ৩ হাজার ১৮ টন বা ১৬ শতাংশের কাছাকাছি।

গত ১ আগস্ট দেশে পেট্রোল বিক্রি হয় ১ হাজার ৮৪৬ টন। ১০ আগস্ট তা কমে দাঁড়ায় ১ হাজার ৩৫৭ টনে। দিনে পেট্রোলের বিক্রি কমেছে ৪৮৯ টন বা ২৬ শতাংশের বেশি। ১ আগস্ট অকটেন বিক্রি হয় ১ হাজার ৬৩১ টন। ১০ আগস্ট তা কমে দাঁড়ায় ১ হাজার ৪৫৫ টনে। দিনে অকটেনের বিক্রি কমেছে ১৭৬ টন।

 

সংশ্লিষ্টরা বলছেন- দেশে পরিবহন খাতে ডিজেল, অকটেন এবং পেট্রোলের ব্যবহার সবচেয়ে বেশি হয়। এখন এসব জ্বালানি তেলের দাম বাড়ায় পরিবহন মালিকরা গাড়িকে সিএনজি বা এলএনজিতে রূপান্তরের দিকে ঝুঁকছেন। এই কারণে জ্বালানি তেলের ব্যবহার কমে গেছে। যার প্রভাব পড়েছে বিক্রিতে।

গত ৫ আগস্ট রাতে আচমকা জ্বালানি তেলের দাম বাড়ায় সরকার। রেকর্ড পরিমাণ বাড়িয়ে অকটেনের দাম লিটার প্রতি ১৩৫, পেট্রোলের দাম লিটার প্রতি ১৩০ এবং ডিজেলের দাম লিটার প্রতি ১১৪ টাকা করা হয়। অন্যদিকে গাড়িতে ব্যবহৃত এলপিজি বিক্রি হচ্ছে প্রতি লিটার ৫৬ টাকা ৮৫ পয়সায় এবং প্রতি ঘনমিটার সিএনজি বিক্রি হচ্ছে ৪৩ টাকায়। ১৫০০ সিসির একটি গাড়ির এলপিজি ধারণক্ষমতা ৬০ লিটার। একবার ফুল রিচার্জে একটা গাড়ি হাইওয়েতে ৪০০-৪৫০ এবং নগরীতে ৩০০-৩৫০ কিলোমিটার চলতে পারে। বিপরীতে সমপরিমাণের এক সিলিন্ডার সিএনজিতে গাড়ি চলতে পারে ৮০-১০০ কিলোমিটার। তেলের পরিবর্তে সিএনজিতে ৩০-৩৫% এবং এলপিজিতে ৫০-৫৫% জ্বালানি খরচ সাশ্রয় হয়।

বিপিসির একজন কর্মকর্তা পূর্বকোণকে জানান, গত ৫ আগস্ট দাম সমন্বয় আদেশের পরপরই জ্বালানি তেলের চাহিদা কমে যায়। মানুষ জ্বালানি তেল ব্যবহারে সাশ্রয়ী হচ্ছে। এই কারণে এখন ডিজেল, অকটেন, পেট্রোলসহ বেশকিছু জ্বালানি তেলের বিক্রি কমে গেছে। শুধু ডিজেল, অকটেন, পেট্রোল নয়, ফার্নেস অয়েল ও জেট এ-১ এর বিক্রিও কিছুটা কমেছে।

 

পূর্বকোণ/আর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট