চট্টগ্রাম শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

‘নাটকীয়তার’ পর শুরু হচ্ছে রেলের নিয়োগ পরীক্ষা

নিজস্ব প্রতিবেদক

১৭ জুন, ২০২২ | ১১:৫৫ পূর্বাহ্ণ

মামলা, স্থগিতাদেশ, স্থগিতাদেশ প্রত্যাহার- এমন নানা নাটকীয়তার পর শেষ পর্যন্ত অনুষ্ঠিত হতে যাচ্ছে রেলওয়ের নিয়োগ পরীক্ষা। আজ শুক্রবার সকাল ১০টায় রেলওয়ের গার্ড গ্রেড-২ এবং সহকারী লোকোমোটিভ মাস্টার-এএলএম গ্রেড-২ পদে নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত হবে। এরমধ্য দিয়ে দীর্ঘদিন পর রেলওয়ের নিয়োগ জট খুলতে যাচ্ছে। সংশ্লিষ্টরা জানান, গার্ড গ্রেড-২ পদে ৫৩টি শুন্য পদের বিপরীতে ২২ ফেব্রুয়ারি নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। ৩১ হাজার ২৮০ জন নিয়োগ প্রত্যাশী ২ মার্চ থেকে ৬ এপ্রিল এসব শুন্য পদের বিপরীতে আবেদন করেন। ১৭ জুন এই পদে নিয়োগ পরীক্ষার তারিখ ঘোষণা করে রেলওয়ে। তবে বুধবার পরীক্ষা স্থগিত চেয়ে আদালতে আবেদন করেন কিছু নিয়োগ প্রত্যাশী। ঢাকার প্রশাসনিক ট্রাইব্যুনাল-১ এ করা এই আবেদন আমলে নিয়ে জেলা ও দায়রা জজ শেখ ফারুক হোসেন গার্ড-২ পদে নিয়োগ পরীক্ষার উপর স্থগিতাদেশ দেন। তবে বৃহস্পতিবার রেলওয়ের আবেদনের প্রেক্ষিতে সেই স্থগিতাদেশ প্রত্যাহার করে নেওয়া হয়। পরীক্ষা নিতে বাধা না থাকলেও বাকি নিয়োগ কার্যক্রম ১৩ জুলাই পর্যন্ত স্থগিত রাখতে বলা হয়। অন্যদিকে, সহকারী লোকোমোটিভ মাস্টার-এএলএম গ্রেড-২ পদে ২৮০টি শুন্য পদের বিপরীতে ১৬ জানুয়ারি নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে রেলওয়ে। ৪৯ হাজার ১৩৭ জন নিয়োগ প্রত্যাশী ৩০ জানুয়ারি থেকে ৬ মার্চ এসব শুন্য পদের বিপরীতে আবেদন করেন। ১৭ জুন এই পদেও নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত হবে। একই দিনে, একই সময়ে দুই পদে পরীক্ষা নেওয়ায় ক্ষুব্দ পরীক্ষার্থীরা।
রেলওয়ের অতিরিক্ত মহাপরিচালক (এমএন্ডসিপি) একেএম আব্দুল্লাহ আল বাকী জানান, শুক্রবার সকাল ১০টা থেকে গার্ড গ্রেড-২ পদে এবং সহকারী লোকোমোটিভ মাস্টার-এএলএম গ্রেড-২ পদে নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত হবে। ঢাকার ১৩টি কেন্দ্রে গার্ড গ্রেড-২ পদে এবং ২১টি কেন্দ্রে সহকারী লোকোমোটিভ মাস্টার-এএলএম গ্রেড-২ পদে নিয়োগ পরীক্ষা হবে।
রেলওয়ের তথ্যানুসারে, ১৯৮৪ সালে এই সংস্থার জন্য ৬৮ হাজার ৫২৪টি পদ নির্ধারণ করা হয়। পরে আরও ১৪ হাজার ৩৬৮টি পদ সৃজন করা হয়। পদ বেড়ে দাঁড়ায় ৮২ হাজার ৮৯২টি। পরে এই জনবল কাঠামোর অপ্রয়োজনীয় পদ বিলুপ্তি, সেই সঙ্গে প্রয়োজনীয় পদ সৃজনের সুপারিশ করা হয় ২০১৯ সালে।
২০২০ সালে এই জনবল কাঠামোর সঙ্গে ১৯৫টি বিসিএস ক্যাডার ও ৫৩৪৪টি নন-ক্যাডার পদসহ মোট ৫৫৩৯টি নতুন পদ সৃজনের প্রস্তাব করা হয়। এছাড়া ৪০ হাজার ৭২৮টি পদ বিলুপ্ত করার প্রস্তাব দেওয়া হয়। তবে গত বছর ৪৭ হাজার ৬৩৭টি সাংগঠনিক কাঠামোর অনুমোদন দেয় এ সংক্রান্ত সচিব কমিটি।
এসব পদের বিপরীতে রেলওয়েতে বর্তমানে শূন্য পদ ২২ হাজার ৭০৪টি বলে জানিয়েছেন রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন। এরমধ্যে প্রথম শ্রেণির ২০১টি, দ্বিতীয় শ্রেণির ১ হাজার ৬০১টি, তৃতীয় শ্রেণির ৮ হাজার ৫৭৫টি এবং চতুর্থ শ্রেণির ১২ হাজার ৩২৭টি বলে সোমবার সংসদে জানিয়েছেন তিনি।
রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন জানান, তৃতীয় ও চতুর্থ শ্রেণির ৭ হাজার ৩৫১টি পদের ছাড়পত্র পাওয়া গেছে। এরমধ্যে তৃতীয় শ্রেণির ৪৪১টি এবং চতুর্থ শ্রেণির ২ হাজার ৮১২টিসহ ৩ হাজার ২৫৩টি পদের নিয়োগ বিজ্ঞপ্তি হয়েছে। ১৭ জুন এএলএম গ্রেড-২ ও গার্ড গ্রেড-২ পদের নিয়োগ পরীক্ষা হবে।

পূর্বকোণ/এস

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট