চট্টগ্রাম শুক্রবার, ১০ মে, ২০২৪

সর্বশেষ:

অর্থনীতির বর্তমান অবস্থা উত্তরণে ড. বারাকাতের ৪ পরামর্শ

পূর্বকোণ ডেস্ক

২৫ ডিসেম্বর, ২০২১ | ১০:৩৮ অপরাহ্ণ

বাংলাদেশের অর্থনীতির বর্তমান অবস্থা থেকে উত্তরণে চারটি পথ খোলা আছে বলে মনে করেন অর্থনীতিবিদ এবং অর্থনীতি সমিতির সভাপতি অধ্যাপক আবুল বারাকাত। শনিবার অর্থনীতি সমিতির বার্ষিক সম্মেলনের সমাপনী অধিবেশনে নিজের মতামত তুলে ধরে এ অর্থনীতিবিদ। অর্থনৈতিক মন্দা এবং অতিমারি করোনার প্রভাবে বাংলাদেশসহ বিশ্ব অর্থনীতি এখন মহামন্দায় আক্রান্ত। 

এ পরিস্থিতিতে ড. বারাকাত মনে করেন মন্দা থেকে প্রভাবমুক্ত হতে হলে চারটি পথ খোলা আছে। সেগুলো হলো— সরকারের ব্যয় সংকোচন, সরকারি-বেসরকারি ঋণ পুনর্গঠন, ধনীর সম্পদ গরিবদের মধ্যে পুনর্বন্টন ও নগদ টাকা ছাপানো।

অধিবেশনে ‘কোভিড-১৯ থেকে শোভন সমাজ’ বিষয়ে নিজস্ব মতামত তুলে ধরে অর্থনীতি সমতিরি সভাপতি বলেন, এ চার কর্মপদ্ধতি এ মুহূর্তে অর্থনীতির তুলনামূলক মসৃণ উত্তরণ ঘটানোর শ্রেষ্ঠ পথ। পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশনের (পিকেএসএফ) চেয়ারম্যান এবং অর্থনীতি সমিতির সাবেক সভাপতি ড. খলীকুজ্জমান আহমদ অধিবেশনে সভাপতিত্ব করেন। রাজধানীর রমনার ইঞ্জিনিয়ার্স  ইনস্টিটিউটশন মিলনায়তনে বৃহস্পতিবার এ সম্মেলন শুরু হয়। বার্ষিক সাধারণ সভা ( এজিএম) এবং সমিতির পরিচালনা পর্ষদের নির্বাচনের মধ্য দিয়ে শনিবার শেষ হয়েছে সম্মেলন।

পূর্বকোণ/আরআর/পারভেজ

শেয়ার করুন