চট্টগ্রাম শুক্রবার, ০৩ মে, ২০২৪

সর্বশেষ:

১ নভেম্বর থেকে জাটকা শিকারে নিষেধাজ্ঞা, চলবে ৮ মাস

অনলাইন ডেস্ক

১ নভেম্বর, ২০২১ | ৩:০০ অপরাহ্ণ

ইলিশের উৎপাদন বাড়াতে ১ নভেম্বর থেকে ৩০ জুন পর্যন্ত মোট আট মাস নদ-নদীতে সকল প্রকার জাটকা ধরা, পরিবহন, ক্রয়-বিক্রয় ও মজুদ রাখার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে সরকার।

এছাড়া এ সময়ে ১০ ইঞ্চি (২৫ সেন্টিমিটার) দৈর্ঘ্যের চেয়ে ছোট ইলিশ যেন শিকার করা না হয় সেজন্য ছোট ফাঁসের জাল ব্যবহারেও কড়াকড়ি আরোপ করা হয়েছে।

নিষেধাজ্ঞার এ সময়ে কেউ আইন অমান্য করলে তাকে ১-২ বছরের কারাদণ্ড এবং ৫ হাজার টাকা জরিমানা অথবা উভয় দণ্ডে দণ্ডিত করার বিধানও রাখা হয়েছে।

জানা গেছে, পটুয়াখালী জেলায় ৬৬ হাজার ৬৮০ জন নিবন্ধিত জেলে রয়েছে। প্রতি বছরের মতো এবারও ৫৩ হাজারের বেশি জেলে ভিজিএফ সুবিধা পাবে। আট মাসের নিষেধাজ্ঞা পালন করতে ছোট ফাঁসের জালসহ সব সরঞ্জাম বাড়ি নিয়ে যাচ্ছে জেলেরা। তবে তারা বড় ফাঁসের জালের জন্যসহজ শর্তে ঋণের দাবি করেছেন।

এ বিষয়ে পটুয়াখালী মৎস্য কর্মকর্তা মোল্লা এমদাদুল্লাহ বলেন, প্রতি বছরের মতো এ বছরও ইলিশের উৎপাদক বাড়াতে আট মাস জাটকা আহরণ, ক্রয়-বিক্রয় ও পরিবহন বন্ধে নানা কর্মসূচি নিয়েছে সরকার। ইলিশ সম্পদ উন্নয়ন ও ব্যবস্থাপনা প্রকল্পের আওতায় জেলেদের বিকল্প কর্মসংস্থান হিসেবে ৭০টি গরু, অবৈধ জালের বিপরীতে বৈধ জাল বিতরণ করা হবে।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট