চট্টগ্রাম বৃহষ্পতিবার, ০২ মে, ২০২৪

সর্বশেষ:

বিশ্ব শহর দিবস আজ

অনলাইন ডেস্ক

৩১ অক্টোবর, ২০২১ | ১:১৬ অপরাহ্ণ

দিন দিন আরও বেশি করে শহরকেন্দ্রিক হয়ে পড়েছে মানবসভ্যতা। শহরের জনসংখ্যা বাড়ছে দিন দিন। কিন্তু যেসব সুযোগ-সুবিধা পাওয়ার জন্য মানুষ শহরে আসছে, সেই সুযোগ সুবিধাগুলোও তো বজায়ও রাখতে হবে। সেই বিষয়টি নিশ্চিত করার লক্ষ্যে প্রতিবছর ৩১ অক্টোবর জাতিসংঘের উদ্যোগে পালন করা হয় বিশ্ব শহর দিবস।

নিজের শহরটাকে ভাল রাখার জন্য আমরা আমাদের শহর পরিষ্কার রাখবো। নিজেদের সংস্কৃতির আদান-প্রদান বাড়ানোর জন্য, আরও ভাল জীবন যাপনের জন্য, আজকের দিনটা অন্তত নিজের শহরটাকে প্রাণভরে ভালবাসুন।

বিশ্ব শহর দিবসের এবারের প্রতিপাদ্য ‘Adapting Cities for Climate Resilience’ বা ‘জলবায়ুর স্বাভাবিকতা আনয়নে শহরকে উপযোগী করে তোলা’। বর্তমান বিশ্বে জলবায়ু পরিবর্তনের ব্যাপক নেতিবাচক প্রভাব পরিলক্ষিত হচ্ছে। জলবায়ু পরিবর্তনের ফলে শহরের বাসিন্দারা বন্যা, ঝড়, তাপমাত্রা বৃদ্ধির মতো নানান রকমের সমস্যার মুখোমুখি হচ্ছে।

এসব বিষয়কে সামনে রেখেই এবারের বিশ্ব শহর দিবসের প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে। বিশ্বের বিভিন্ন দেশে নানান কর্মসূচির মধ্যদিয়ে পালিত হচ্ছে বিশ্ব শহর দিবস-২০২১। প্রতি বছর বিশ্বের বিভিন্ন দেশে সরকারি-বেসরকারি উদ্যোগে দিবসটি পালিত হয়। সভা-সেমিনার করে নগরের বিভিন্ন সমস্যা-সম্ভাবনা তুলে ধরা হয়।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট