চট্টগ্রাম বুধবার, ০৮ মে, ২০২৪

সর্বশেষ:

তারুণ্যের উচ্ছ্বাসের কবিতা উৎসব

শিশু কিশোরদের কণ্ঠে কবিতার ঝংকার

রাতুল হাসান

১১ জানুয়ারি, ২০২০ | ২:৫৯ পূর্বাহ্ণ

নগরীর শিল্পকলা একাডেমি মুক্তমঞ্চে বাচিক শিল্পচর্চার কেন্দ্র ‘তারুণ্যের উচ্ছ্বাস’ আয়োজিত তিনদিনের কবিতা উৎসবে গতকাল ২৮ ডিসেম্বর ছিল শিশু উৎসব। শিশু-কিশোরদের কণ্ঠে একক ও বৃন্দ কবিতার উচ্চারণে মুখর ছিল পুরো শিল্পকলা প্রাঙ্গণ। চট্টগ্রামের বিভিন্ন সংগঠনের প্রায় দেড় শতাধিক শিশুশিল্পী এদিনের আয়োজনে অংশ নেয়।
বিকেল ৪.৩০টায় এদিনের অনুষ্ঠান শুরু হয় তারুণ্যের উচ্ছ্বাসের শিশু শিল্পীদের পরিবেশনায় ‘ছড়ার গাড়ি’ শিরোনামের বৃন্দ আবৃত্তির মধ্য দিয়ে।
এরপর মঞ্চে ছিল শিশুদের নিয়ে তারুণ্যের উচ্ছ্বাসের বছরব্যাপী কর্মশালার সনদ বিতরণ এবং উৎসব সমাপণী কথামালা। এতে সংগঠনের উপদেষ্টা মঞ্জুরুল ইসলামের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন দেশবরেণ্য সাংস্কৃতিক ব্যক্তিত্ব জয়ন্ত চট্টোপাধ্যায়। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সহ-সভাপতি রিয়োজ হায়দার চৌধুরী, ২১নং জামালখান ওয়ার্ড কাউন্সিলর শৈবাল দাশ সুমন, বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের সভাপতিম-লীর সদস্য রফিকুল ইসলাম, কনফিডেন্স সিমেন্টের ব্যবস্থাপনা পরিচালক জহির উদ্দীন চৌধুরী, জেলা কালচারাল অফিসার মোসলেম উদ্দীন শিকদার, চিটাগাং উইম্যান চেম্বারের পরিচালক মোর্শেদা আক্তার স্মৃতি, সুলতানা নূরজাহান রোজি এবং চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের প্রকল্প পরিচালক মো. মাহফুজুর রহমান।
দ্বিতীয় দিনের আবৃত্তিতে অংশ নেয় শিশুশিল্পী সাবিহা তাহের আবৃত্তি (উচ্চারক), সায়রা সানাফা শ্রুতি (দৃষ্টি), প্রিয়ন্তী বড়–য়া ও আনমোল রঙ (বোধন), অধরা রোদসী (শৈশব), শারহান সারওয়ার এবং অহনা বিশ্বাস (অযান্ত্রিক), গোলাম শাহরিয়ার (ছায়াতরু), অনিন্দিতা শিকদার (একুশ) এবং তারুণ্যের উচ্ছ্বাসের পর্ণা দাশ, চন্দ্রিকা বড়–য়া, জেনি বড়–য়া, মেহেজাবিন, শুভজিৎ চক্রবর্ত্তী, ¯েœহা পাইক, ঋষভ চক্রবর্ত্তী, মৃত্তিকা সেনগুপ্তা, দ্বীপান্বিতা আইচ, ঐশিবা বড়–য়া, আকসা নাজাকাত, সিদ্ধিমিত্র, প্রাপ্তি বড়–য়া, মুনতাকা রহমান এবং াপর্না ভট্টাচার্য্য। এদিনের দ্বিতীয় পর্বে আবৃত্তি পরিবেশন করেন ভারতের কোলকাতা থেকে আমন্ত্রিত শিল্পী সৌমিত্র ঘোষ।।
অনুষ্ঠানে বৃন্দআবৃত্তি পরিবেশন করে বোধন আবৃত্তি পরিষদ, দৃষ্টি চট্টগ্রাম, উচ্চারক আবৃত্তি কুঞ্জ, শৈশব বাচিক চর্চা কেন্দ্র, অযান্ত্রিক বাচিক চর্চালয়, ছায়াতরু আবৃত্তি ও চারুকলা অনুশীলন কেন্দ্র, একুশ আবৃত্তি ও মানবিকতা চর্চা কেন্দ্র এবং তারুণ্যের উচ্ছ্বাসের শিশুশিল্পীরা। তিনদিনের এ উৎসবের সহযোগিতায় ছিলো সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়, ভারতীয় সহকারী হাই কমিশন চট্টগ্রাম, সাওল হার্ট সেন্টার, ম্যাক্স গ্রুপ এবং এসকেএফ।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট