চট্টগ্রাম রবিবার, ০৫ মে, ২০২৪

সর্বশেষ:

চট্টগ্রাম ক্লাবে মরমী গান ও আবৃত্তি সন্ধ্যা

আজিজুল কদির

৫ অক্টোবর, ২০১৯ | ১:২৭ পূর্বাহ্ণ

মরমী সাধনার বৈশিষ্ট্যই হচ্ছে জাতধর্ম আর ভেদবুদ্ধির উপরে উঠা। দেশকাল ভেদে সকল ধর্মের নির্যাস, সকল ভাষাভাষি সম্প্রদায়ের ঐতিহ্যে আধ্যাত্ম-উপলব্ধির বোধ জাগ্রত করা। আর তার অনুভবে এক অভিন্ন রূপ ধরা পড়ে ভৌগলিক চেতনার লোকায়ত ঐক্যসূত্রে। সেই সাথে আত্ম-বিশ্লেষণ ও আত্মোপলব্ধির ভেতর দিয়েই মরমী-সাধন লোকের সন্ধান পাওয়া যায়।
গত ১৩ সেপ্টেম্বর সন্ধ্যায় চট্টগ্রাম ক্লাবে এমনি এক মরমী গান ও আবৃত্তি সন্ধ্যার আয়োজন করে। চট্টগ্রাম আলিয়ঁস ফ্রঁসেজ ও ফরাসি দূতাবাসের যৌথ উদ্যোগে ছিল উক্ত অনুষ্ঠানটি।

‘টেগোর ইন ইরান’ শিরোনামের উক্ত অনুষ্ঠানে মূলত রবীন্দ্রনাথ, খৈয়াম এবং রুমীর মতো মহান কবিদের তরুণ ছাত্রছাত্রীদের সম্মুখে আন্তঃসংস্কৃতির সাঁকো হিসেবে তুলে ধরাই উক্ত অনুষ্ঠানের ছিল মূল উদ্দেশ্য।
অনুষ্ঠানে ফ্রান্সের জিলদা চাহাভেরদী, শাদী ফাথী, সঙ্গে আলিয়ঁস ফ্রঁসেজ-এর ছাত্রছাত্রীবৃন্দ এবং এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন শিক্ষার্থীরা সংগীত পরিবেশন করেন।

উক্ত অনুষ্ঠানে আয়োজন নিয়ে চট্টগ্রাম আলিয়ঁস ফ্রঁসেজের পরিচালক ড. সেলবাম থোরেজ বলেন, তরুণ প্রজন্মের মাঝে এই অনুষ্ঠানের মধ্য দিয়ে তিন বিখ্যাত কবি রবীন্দ্রনাথ, খৈয়াম এবং রুমীর কবিতাগুলো মানব ও বিশ্ব-স¤পর্কে গভীর চিন্তা ও বিশুদ্ধ নান্দনিক প্রশ্নের বহিঃপ্রকাশ ঘটবে আশা করছি। উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইস্টার্ণ ব্যাংক লিমিটেড, চট্টগ্রামের এরিয়া হেড করপোরেট ব্যাংকিং ইফতেখার উদ্দীন চৌধুরী। এছাড়া বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম ক্লাবের চেয়ারম্যান এবং দি পূর্বকোণ লিমিটেডের পরিচালনা সম্পাদক জসিম উদ্দিন চৌধুরী। বিশেষ অতিথি হিসেবে ছিলেন পিএইচপি পরিবার বোর্ড অব ডিরেক্টরস-এর সদস্য আনোয়ারুল হক চৌধুরী, এলিট পেইন্ট অ্যান্ড কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ লিমিটেড এর পরিচালক শাজীর আহমেদ, ঢাকাস্থ ফরাসি দূতাবাস ডেপুটি হেড অফ মিশন ফ্রাঙ্ক গ্রুটজমাখের তেকুর। পুরো অনুষ্ঠানটি উপস্থাপনায় ছিলেন চট্টগ্রাম আলিয়ঁস ফ্রঁসেজের ডেপুটি পরিচালক ড. গুরুপদ চক্রবর্তী।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট