চট্টগ্রাম রবিবার, ০৫ মে, ২০২৪

সর্বশেষ:

খেলাঘর সাংস্কৃতিক একাডেমির অভিযাত্রা আলোকিত প্রজন্ম গড়ে তোলাই যার অঙ্গীকার

আশরাফুন নুর

২১ সেপ্টেম্বর, ২০১৯ | ১:৪৩ পূর্বাহ্ণ

সাংস্কৃতিক ক্ষেত্রে অনেকটা পিছিয়ে রয়েছে চট্টগ্রাম। এখান থেকে বেরিয়ে আসতে হবে। সেটা করার জন্য সংস্কৃতিমনস্ক মানুষদের এগিয়ে আসতে হবে। তাদের কাজ হবে বিশ্বের অন্যান্য দেশের সাথে তাল মিলিয়ে সাংস্কৃতিক কর্মকা-কে এগিয়ে নিয়ে যাওয়া।

৬ সেপ্টেম্বর সন্ধ্যায় নগরীর প্রেস ক্লাব ভবনের বঙ্গবন্ধু হলে খেলাঘর সাংস্কৃতিক একাডেমির উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন এসব কথা বলেন।
মেয়র বলেন, সাংস্কৃতিক উন্নয়ন ছাড়া কোনো দেশের কোনো অঞ্চলের সফলতা আশা করা যায় না। যার কারণে সাংস্কৃতিক অঙ্গনকে অবহেলা করা যাবে না। বরং সাংস্কৃতিক অঙ্গনকে ধীরে ধীরে সমৃদ্ধ করতে হবে। চট্টগ্রামে সাংস্কৃতিক অঙ্গনকে সমৃদ্ধ করতে সাংস্কৃতিক সংগঠনগুলোর পাশে থাকবে সিটি কর্পোরেশন।

মুক্তিযুদ্ধের চেতনায় একটি অসাম্প্রদায়িক-বৈষম্যহীন সমাজ গড়ে তুলার জন্য প্রয়োজন সকল শিশুর আনন্দময় শৈশবের নিশ্চিত করা। এই লক্ষে একটি আলোকিত প্রজন্ম গড়ে তোলা প্রয়োজন। শিশুর আনন্দময় শৈশবের সাথে সংস্কৃতির মেলবন্ধন চিরদিনের। সমাজের রূপান্তরকারী শক্তিগুলির মধ্যে সংস্কৃতি অন্যতম। এই প্রেক্ষাপটে চট্টগ্রামের সংস্কৃতিমনা অগ্রসর সংগঠকদের প্রচেষ্টায় যাত্রা শুরু করেছে “খেলাঘর সাংস্কৃতিক একাডেমি, চট্টগ্রাম”। এ একাডেমি শুরু করতে যাচ্ছে- গান, ছবি আঁকা, তবলা ও গীটার প্রশিক্ষণের মাধ্যমে। নগরীর মিউনিসিপ্যাল স্কুল এন্ড কলেজে একাডেমির কর্মকা- পরিচালিত হবে। এ কর্মকা-ের বৈচিত্রতা আন্দোলিত করবে কোমলমতি শিশুদের। ব্যতিক্রমি এ উদ্যোগ শিশুদের মেধা-মনন বিকাশে সহায়ক হবে এবং সুস্থ সংস্কৃতিবান মানুষ হিসাবে গড়ে উঠবে। ‘আলোকিত প্রজন্ম গড়ে তোলাই আমাদের অঙ্গীকার’ এ স্লোগনকে ধারণ করে ‘খেলাঘর সাংস্কৃতিক একডেমি, চট্টগ্রাম’ এ মেধা-মনন বিকাশে এগিয়ে যাবে এই প্রত্যাশা।

‘খেলাঘর সাংস্কৃতিক একাডেমি’র নতুন অভিযাত্রার এ অনুষ্ঠানে বক্তব্য রাখেন, চট্টগ্রাম জেলা পরিষদের চেয়ারম্যান আব্দুস সালাম, বাংলাদেশ টেলিভিশনের মহাব্যবস্থাপক নিতাই কুমার ভট্টাচার্য এবং খেলাঘর কেন্দ্রীয় কমিটির সভাপতি ম-লীর সদস্য ডা. লেলিন চৌধুরী প্রমুখ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, খেলাঘর চট্টগ্রাম মহানগরের সভাপতি প্রফেসর ড. গাজী সালেহ উদ্দিন এবং সঞ্চালনা করেন খেলাঘর সাংস্কৃতিক একাডেমির পরিচালক রথীন সেন এবং খেলাঘর সাংস্কৃতিক একাডেমির পরিচালনা পর্ষদের সদস্য শোভন সেনগুপ্ত।

সাংস্কৃতিক অনুষ্ঠানে পর্বে ছিল সম্মিলিত বাদ্য যন্ত্র পরিবেশনা ‘দ্যা মুন লাইট এবং দ্যা মর্নিং লাইট’ পরিচালনায় ছিলেন, সেতার শিল্পী সত্যজিৎ চক্রবর্তী। এছাড়া খেলাঘরের সদস্যদের পরিবেশনায় ছিল সমবেত সংগীত ও নৃত্য। এতে অংশ নেয় প্রিয়ন্তী, শ্রীমন্তি, ত্রিদিব, প্রান্তি,পুনম, অহনা আর্য, আদৃতা, আয়েশা, মিশকাত, পূজা, মারিয়া, ঐশী, সিগমা, তামান্না, মারিয়া, আখিঁ, প্রজ্ঞা, আরোশি, শুচিস্মিতা, শ্রেষ্ঠা, বৈশাখি, রাজশ্রী, সাথী, অপর্ণা, ওয়াসিফা, কাভি, কারিনা, প্রিয়াঙ্কা,অর্পি, পিউ, সামান্তা, মুমু, শ্রাবন্তী।
উদ্বোধনী অনুষ্ঠান শেষে খেলাঘর জাতীয় শিশু চিত্রাঙ্কন প্রতিযোগিতায় চট্টগ্রাম মহানগরে শ্রেষ্ঠত্ব অর্জনকারী বিজয়ীদের মাঝে পুরষ্কার বিতরণ করা হয়। পুরষ্কার বিতরণ শেষে খেলাঘর ভাইবোনদের পরিবেশনায় আবৃত্তি, তবলা লহড়া ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট