চট্টগ্রাম সোমবার, ০৬ মে, ২০২৪

সুন্দর বনের বাঘ

১৪ জানুয়ারি, ২০২০ | ৩:০৪ পূর্বাহ্ণ

বাঘ বড় বিড়াল জাতের অন্তর্ভুক্ত একটি স্তন্যপায়ী প্রাণী। সিংহ, চিতাবাঘ ও জাগুয়ারের সঙ্গে প্যানথেরা গণের চারটি বিশালাকার সদস্যের মধ্যে এটি একটি।
এটি ফেলিডি পরিবারের অন্তর্ভুক্ত সবচেয়ে বড় প্রাণী। বাঘ ভারত ও বাংলাদেশের জাতীয় পশু। পূর্ব ও দক্ষিণ এশিয়ার অনেক এলাকায় একে দেখা যায়। ‘অ্যানিম্যাল প্ল্যানেট’ চ্যানেলের সমীক্ষা অনুযায়ী বাঘ বিশ্বের সবচেয়ে জনপ্রিয় প্রাণী। বাঘেরা জলে থাকতে খুব পছন্দ করে।

এরা শুধু শরীর ঠা-া রাখতেই জলে নামে না বরং অনেক সময় জলে এরা শিকারও করে! বাঘ সাধারণত একা একা থাকে ও শিকার করে।
তবে বাচ্চারা ২ বছর বয়স পর্যন্ত মায়ের সাথে থাকে।

বাঘ সহসা বাধ্য না হলে খাঁচার মতো আবদ্ধ জায়গায় ঢুকতে সাহস করে না। এমনকি মানুষখেকো হলেও না। তবে আক্রান্ত বাঘ খুব মারমুখী হয়ে থাকে।
বিভিন্ন নিরামিষাশী, বুনো বা গৃহপালিত প্রাণী (চিত্রা হরিণ, সম্বর হরিণ, মহিষ, গৌড়, বানর ইত্যাদি, সুযোগ পেলে গরু- ছাগল, কুকুর ইত্যাদি) বাঘের খাদ্য। তবে খিদে পেলে বাঘ চিতাবাঘ,কুমির, ভাল্লুক বা অজগরকেও ছাড়ে না।

এমনকি হাতি ও গ-ারের বাচ্চার উপরও বাঘ হামলা করে। কিছু সময়ে বাঘ নরখাদক হয়ে যায়। বাঘ ঘন ঝোপে লুকিয়ে আচমকা হামলা করে শিকার করে।
মূলত জলাশয়ের কাছে বাঘ লুকিয়ে থাকে।বাঘ রাতেই বেশি শিকার করে। বড় প্রাণী শিকারের সময় বাঘ শ্বাসনালী কামড়ে ধরে এবং সম্মুখপেশীর সাহায্যে শিকারকে আঁকড়ে ধরে মাটিতে আছড়ে ফেলে। শিকার দমবন্ধ হয়ে না মরা পর্যন্ত বাঘ গলা আঁকড়ে ধরেই থাকে।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট