চট্টগ্রাম সোমবার, ০৬ মে, ২০২৪

চীনের অনুমোদনের নীতির কারণে দক্ষিণ চীন সাগরের তারের প্রকল্প অবরুদ্ধ

আন্তর্জাতিক ডেস্ক

৯ জুন, ২০২৩ | ২:৩৮ অপরাহ্ণ

ইউরোপীয় টাইমস রিপোর্ট করেছে যে বেইজিংয়ের মার্কিন, জাপানি এবং সিঙ্গাপুরের টেলিযোগাযোগ এবং প্রযুক্তি কর্পোরেশনগুলিকে সমুদ্রের তারের প্রকল্পগুলি নির্মাণের অনুমতি বিলম্বিত করার নীতি এশিয়ান দেশগুলিতে ইন্টারনেটের বিকাশকে যথেষ্টভাবে বাধা দিচ্ছে৷ দক্ষিণ চীন সাগরে (এসসিএস) তার আগ্রাসীতার অংশ হিসেবে, চীন তার স্বীকৃত আঞ্চলিক জলসীমার বাইরে কাজ করার অনুমতির অনুমোদন দিতে বিলম্ব করছে।

নিক্কেই এশিয়ার সাম্প্রতিক তদন্ত অনুসারে, চীন ইচ্ছাকৃতভাবে ছাড়পত্র বিলম্বিত করে, যা জাপানের নিপ্পন টেলিগ্রাফ অ্যান্ড টেলিফোন, সিঙ্গাপুর টেলিকমিউনিকেশনস এবং মার্কিন ইন্টারনেট টাইটানস মেটা এবং গুগলের মতো কর্পোরেশনগুলিকে তাদের সমুদ্রের তলদেশে কেবল প্রকল্পগুলি বাস্তবায়ন করতে বাধা দেয়, ইউরোপীয় টাইমস অনুসারে। গবেষণায় বলা হয়েছে, বিলম্ব ও স্থগিত সময়সীমার ফলে প্রকল্পের ব্যয় বাড়ছে। যেহেতু এটি পূর্ব এশিয়া মহাদেশের দক্ষিণ এবং পশ্চিমের সাথে আফ্রিকার সাথে সংযোগকারী সবচেয়ে সংক্ষিপ্ত রুট, তাই দক্ষিণ চীন সাগর একটি অত্যন্ত পছন্দের সাবসি ক্যাবল রুট। এই তারগুলি ব্যাঙ্কিং লেনদেন এবং ইমেল থেকে শুরু করে সামরিক গোপনীয়তার জন্য ব্যবহার করা যেতে পারে।

দীর্ঘায়িত পারমিট সমস্যা এবং চীনা কর্তৃপক্ষের অত্যধিক বিলম্বের কারণে কেবল প্রকল্পের মালিকরা বিকল্প রুট খুঁজছেন, যারা একটি অজুহাত হিসাবে “জাতীয় নিরাপত্তা” ব্যবহার করছে। এই ধরনের একটি কেবল, SingTel-এর দ্বারা দক্ষিণ-পূর্ব এশিয়া-জাপান 2 (SJC2), যা নির্মাণাধীন বলে জানা গেছে, নিক্কেই এশিয়ার মতে, চীনা বিরোধিতার কারণে এক বছরেরও বেশি সময় দেরি হয়েছে। ইউরোপিয়ান টাইমসের মতে, এই ক্যাবলটি সিঙ্গাপুর, তাইওয়ান এবং হংকংকে জাপানের সাথে সংযুক্ত করবে। বিলম্বের ফলে কর্পোরেশনগুলি নতুন রুট খুঁজছে। SCS-এর ভিড় এড়াতে প্রথম ইন্ট্রা-এশিয়ান আন্ডারওয়াটার ক্যাবলকে বলা হয় এপ্রিকট। সিঙ্গাপুর, জাপান, তাইওয়ান, গুয়াম, ইন্দোনেশিয়া এবং ফিলিপাইন সবই এর দ্বারা সংযুক্ত হবে। রুট বরাবর এই ধরনের পরিবর্তন আরো ব্যয়বহুল হবে, যদিও.

অনুমোদন বিলম্বে চীনের বিরোধিতা সত্ত্বেও, বিনিয়োগকারীদের একটি গ্রুপ মেটা সহ এই পথটি বেছে নেবে। ইউরোপীয় টাইমস অনুসারে, এশিয়ার বৃহত্তম দ্বীপ বোর্নিওর কাছে অগভীর জলের কারণে নতুন রুট বরাবর তারের ইনস্টলেশনের খরচ বেশি, যা রাজনৈতিকভাবে মালয়েশিয়া, ব্রুনাই এবং ইন্দোনেশিয়ার মধ্যে বিভক্ত। সমুদ্রের তলদেশে তারের প্রকল্পগুলির জন্য অনুমতি বিলম্বিত করার জন্য চীনের কৌশল এশিয়ায় ইন্টারনেটের বিকাশের ক্ষেত্রে একটি উল্লেখযোগ্য বাধা, যা এখন শতাব্দীর বৃদ্ধির ইঞ্জিন হিসাবে দেখা হয়। এশিয়া-প্যাসিফিক অঞ্চলের আন্তর্জাতিক সাবমেরিন কেবল সিস্টেমের প্রায় 60 শতাংশ জাপান, সিঙ্গাপুর বা হংকং-এ অবস্থিত।

শেয়ার করুন