চট্টগ্রাম মঙ্গলবার, ০৭ মে, ২০২৪

গ্রিক দ্বীপে বাংলাদেশিসহ ৯০ জন অভিবাসনপ্রত্যাশী উদ্ধার

আন্তর্জাতিক ডেস্ক

১৩ জুন, ২০২৩ | ২:১২ অপরাহ্ণ

মার্কিন পতাকাবাহী একটি ইয়ট থেকে ৯০ জন অভিবাসনপ্রত্যাশীকে উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছে গ্রিক কর্তৃপক্ষ। অভিবাসন প্রত্যাশীরা তুরস্ক থেকে ইতালির দিকে যাত্রা করেছিল। উদ্ধারকৃতদের মধ্যে ৩৭জনই শিশু।

সোমবার দক্ষিণ গ্রিসের কর্তৃপক্ষের বরাতে অভিবাসীদেরকে উদ্ধার করার এ খবর জানিয়েছে গ্রিসের বার্তা সংস্থা গ্রিক সিটি টাইমস।

রবিবার এথেন্সের প্রায় ১৫৫ মাইল দক্ষিণ-পশ্চিমে অবস্থিত গ্রিক দ্বীপ কিথিরা থেকে ইয়টের একজন অভিবাসী উদ্ধার করতে সাহায্য চেয়ে ফন দেয়ার পর পরই উদ্ধার অভিযান শুরু করা হয়।

উপকূলরক্ষীরা জানায়, তিনটি জাহাজ নিয়ে অভিবাসীদের উদ্ধার অভিযান পরিচালনা করা হয়। অভিবাসীদের মধ্যে আফগানিস্তান, বাংলাদেশ, পাকিস্তান, ইরাক এবং মিশর থেকে ৩৫জন পুরুষ, ১৮ জন মহিলা, ২৭ জন ছেলে এবং ১০জন মেয়েকে উদ্ধার করা হয়।

যাত্রীদের মধ্যে দুজনকে পরে চোরাচালানের অভিযোগে গ্রেপ্তার করা হয়। এবং অন্যদের নিবন্ধনের জন্য নিকটবর্তী মূল ভূখণ্ডের বন্দরে নিয়ে যাওয়া হয় বলে জানিয়েছে উপকূলরক্ষীরা।

সাম্প্রতিক বছরগুলিতে মানব পাচারকারীরা ইয়ট এবং পালতোলা নৌকা ব্যবহার করছে, গ্রীষ্মের এ সময় এজিয়ান এবং আয়োনিয়ান সাগরে অনেক পালতোলা নৌকা এবং প্রমোদতরি চলাচল করে। ফলে মানবপাচারকারী পরিচালিত অভিবাসীবাহী নৌকাগুলোকে আলাদা করা কঠিন হয়ে ওঠে বলে জানান উপকূলরক্ষীরা।

 

 

পূর্বকোণ/এসি

শেয়ার করুন