চট্টগ্রাম রবিবার, ০৫ মে, ২০২৪

সর্বশেষ:

তিব্বতে চীনা শাসনের লোহার মুষ্টি

আন্তর্জাতিক ডেস্ক

৩ জুন, ২০২৩ | ৪:৫৪ অপরাহ্ণ

১৯৫১ সালে তিব্বতের প্রতিনিধিরা চাপের মুখে চীনের সার্বভৌমত্ব নিশ্চিত করার পর থেকে, তিব্বতের জনগণের জীবন ক্রমাগত অবনতি হয়েছে। ২০০৮ সালে বিক্ষোভের পর থেকে, ১৫০ জনেরও বেশি মানুষ প্রতিবাদের রূপ হিসাবে আত্মহনন করেছে। অত্যাচার, দুর্ব্যবহার এবং হাজার হাজার মানুষের মৃত্যু যার পরিণতি আজও অনুভূত হয়।

প্রতিবাদকারীদের আত্মীয়দের নিয়মিত হয়রানি করা হয়, “পুনঃশিক্ষা” এর জন্য কারাগারে নিক্ষেপ করা হয়, রাজনৈতিক ও চিকিৎসা অধিকার অস্বীকার করা হয় এবং এমনকি হুমকি হিসেবে বিবেচিত হলে সরাসরি হত্যা করা হয়। ইতিমধ্যে, চীন কিংহাই-তিব্বত রেলপথের সুবিধা নিয়ে এত বেশি চীনাকে এই অঞ্চলে স্থানান্তরিত করেছে যে তিব্বতিরা সংখ্যালঘুতে পরিণত হয়েছে। কমিউনিস্ট পার্টি শুধুমাত্র প্রকাশ্যেই এই অঞ্চলে উপনিবেশ স্থাপনের পরিকল্পনার কথা জানায়নি, এটিকে প্রায় অসম্ভব কাজ বলেও মনে করে। এর প্রধান কারণ হল যে বেশিরভাগ চীনারা মানিয়ে নিতে অক্ষম হওয়ার কয়েক বছর পরে চলে যাওয়ার এবং ফিরে যাওয়ার প্রবণতা রাখে।

এই অঞ্চলে বসবাসকারী আদি যাযাবর পশুপালকদের চিকিৎসা আরও খারাপ হয়েছে। তৃণভূমির বাস্তুসংস্থান রক্ষার জন্য এক মিলিয়নেরও বেশি যাযাবরকে ব্যাপকভাবে উপহাসের অজুহাতে তৃণভূমি ছেড়ে যেতে বাধ্য করা হয়েছিল। শহুরে পরিবেশে দুই বছর বসবাস করার পর, তারা তাদের নতুন বাড়িগুলিকে পর্যটন কেন্দ্র এবং সরকারি আবাসন হিসাবে ব্যবহার করার জন্য ত্যাগ করতে বাধ্য হয়েছিল। ২০১৭ একটি রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় জোরপূর্বক পুনর্বাসন দেখেছিল যেখানে তিব্বতি যাযাবররা তাদের জীবিকার প্রধান উৎস প্রাণী ছাড়াই তৃণভূমিতে ফিরে এসেছিল। ২০১৮ সাল নাগাদ, এই অঞ্চলে চীনা নিরাপত্তা বাহিনী জোরপূর্বক তিব্বতি মাতৃভাষা এবং সংশ্লিষ্ট বিষয়গুলোকে ‘আন্ডারওয়ার্ল্ড গ্যাং ক্রাইম’ হিসেবে প্রচারকারী কাউকে গ্রেপ্তার করে “দ্বিভাষিক শিক্ষা” প্রচার করছে।

2019 সালের চোগিয়াল ওয়াংপোর কেসটি তিব্বতে সিসিপি কতটা মৌলিক মানবাধিকার পরিত্যাগ করেছে তার একটি শীতল সূচক। নেপালে ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের জন্য দান করার একটি মামলা জাতীয় নিরাপত্তার সমস্যা হয়ে ওঠে যেখানে একটি পুরো গ্রামকে সন্ত্রাসী করা হয়েছিল এবং প্রায় 20 জন সন্ন্যাসীকে 5 থেকে 20 বছরের কারাদণ্ডের সাথে গ্রেপ্তার করা হয়েছিল।

এই অঞ্চলে নিরাপত্তা উন্নত করার জন্য শি জিনপিংয়ের নির্দেশনা অনুসরণ করে, পাবলিক সিকিউরিটি ব্যুরো, স্টেট সিকিউরিটি ব্যুরো, ইউনাইটেড ফ্রন্ট ওয়ার্ক ডিপার্টমেন্ট, রিলিজিয়াস অ্যাফেয়ার্স ব্যুরো, টিএআর ইন্টারনেট অ্যাফেয়ার্স অফিস এবং পাবলিক সিকিউরিটি ব্যুরোর মধ্যে ইন্টারনেট ম্যানেজমেন্ট ডিপার্টমেন্ট ঝাঁপিয়ে পড়ে। রাজনৈতিক অর্জন স্থাপন। এই অঞ্চলে কতটা গোপন বিচার হচ্ছে সে সম্পর্কে আমাদের কোনো ধারণা নেই। ‘বিচ্ছিন্নতাবাদীদের’ তাড়িয়ে দেওয়ার জন্য নগদ পুরষ্কার প্রবর্তনের মাধ্যমে, সরকারের প্রতিটি স্তরের ক্যাডাররা এই অঞ্চলে অবশিষ্ট তিব্বতিদের জীবনকে আরও কঠিন করে তুলছে।

ফ্রিডম হাউসের সাম্প্রতিক এক প্রতিবেদনে তিব্বতকে বিশ্বের সবচেয়ে খারাপ দেশ হিসেবে তালিকাভুক্ত করা হয়েছে। তিব্বতে চীনা শাসনের আরেকটি বৈশিষ্ট্য হল রাজনৈতিক পুনঃশিক্ষা শিবির যা তাদের জাতিগত পরিচয় এবং ইচ্ছাকে ভেঙ্গে দেওয়ার জন্য নান এবং তিব্বতি নারীদের পাশাপাশি অল্প বয়স্ক ছেলেদের নিয়মিত ধর্ষণ করে। পদ্ধতিগত অপব্যবহার এর মধ্যেই সীমাবদ্ধ নয় কারণ মারধর, গবাদি পশুর জিনিসপত্র এবং মলমূত্র ঢালা একটি নিয়মিত হাতিয়ার চীনা বাহিনী এই অঞ্চলে ‘অবিরোধীদের’ দমন করার জন্য ব্যবহার করে।

শেয়ার করুন