চট্টগ্রাম রবিবার, ০৫ মে, ২০২৪

সর্বশেষ:

সোমালিয়ায় ভয়াবহ হামলায় উগান্ডার ৫৪ সেনা নিহত

আন্তর্জাতিক ডেস্ক

৪ জুন, ২০২৩ | ১১:৩৫ পূর্বাহ্ণ

সোমালিয়ায় শান্তিরক্ষীদের একটি ঘাঁটিতে ভয়াবহ হামলা চালিয়েছে সশস্ত্র জঙ্গি গোষ্ঠী আল-শাবাব। এ হামলায় উগান্ডার ৫৪ সেনা সদস্য নিহত হয়েছেন। নিহতরা সেখানে শান্তিরক্ষী হিসেবে সেখানে কাজ করছিলেন।

শনিবার এক বিবৃতিতে উগান্ডার প্রেসিডেন্ট ইওওয়েরি মুসেভেনি এ তথ্য জানান বলে এক খবরে জানায় কাতারভিত্তিক গণমাধ্যম আল জাজিরা।

প্রতিবেদনে বলা হয়, গত সপ্তাহে সোমালিয়ার রাজধানী মোগাদিশু থেকে ১৩০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে বুলমারের ঘাঁটিতে জঙ্গি গোষ্ঠী আল শাবাবের হামলায় প্রাণহানির এই ঘটনা ঘটে।

প্রেসিডেন্ট ইওওয়েরি মুসেভেনি জানান, ওই হামলার পর উগান্ডা পিপলস ডিফেন্স ফোর্সেস (ইউপিডিএফ) পুনরায় সশস্ত্র গোষ্ঠীর কাছ থেকে ঘাঁটিটি পুনরুদ্ধার করেছে।

তিনি আরও বলেন, ‘আমাদের সৈন্যরা অসাধারণ সহনশীলতা প্রদর্শন করেছে এবং নিজেদের পুনর্গঠিত করেছে। যার ফলে মঙ্গলবারের মধ্যে সামরিক ঘাঁটিটি পুনরুদ্ধার করা হয়েছে।’

এর আগে গত সপ্তাহে মুসেভেনি বলেছিলেন, উগান্ডার সৈন্যদের মধ্যে হতাহতের ঘটনা ঘটেছে। কিন্তু সোমালিয়ায় আফ্রিকান ইউনিয়ন ট্রানজিশন মিশনে (এটিএমআইএস) কর্মরত উগান্ডান সৈন্যদের ওপর হামলার বিষয়ে তখন বিস্তারিত কিছু বলেননি তিনি।

এদিকে সশস্ত্র জঙ্গি গোষ্ঠী আল শাবাব দাবি করেছে, যে তারা ২৬ মে ওই সামরিক ঘাঁটিতে আত্মঘাতী বোমা হামলা চালিয়েছে এবং ১৩৭জন সেনাকে হত্যা করেছে।

আল-শাবাবের সদস্যরা প্রায়ই দেশটির সামরিক ঘাঁটি, হোটেল ও ব্যস্ত সড়কে বেসামরিক নাগরিক এবং সামরিক স্থাপনা লক্ষ্য করে বোমা ও বন্দুক হামলা চালিয়ে থাকে।

 

পূর্বকোণ/এসি

শেয়ার করুন