চট্টগ্রাম রবিবার, ০৫ মে, ২০২৪

সর্বশেষ:

রাষ্ট্রদূতদের অতিরিক্ত নিরাপত্তা প্রত্যাহার নিয়ে যা বলছে যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক

১৬ মে, ২০২৩ | ৩:২৬ অপরাহ্ণ

যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যসহ বাংলাদেশে নিযুক্ত ছয় দেশে রাষ্ট্রদূতদের অতিরিক্ত নিরাপত্তা প্রত্যাহার করেছে সরকার। এর পরিবর্তে আনসার নিয়ে গঠিত নতুন আর্মড রেজিমেন্ট দিয়ে নিরাপত্তা দেওয়া হবে তাদের। সরকারের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে এই তথ্য গণমাধ্যমকে জানানোর পর বিষয়টি নিয়ে কথা বলেছে যুক্তরাষ্ট্র।
দেশটির স্থানীয় সময় সোমবার (১৫ মে) মার্কিন পররাষ্ট্র দফতরের নিয়মিত প্রেস ব্রিফিংয়ে এই সংক্রান্ত এক প্রশ্নের জবাবে উপ-প্রধান মুখপাত্র বেদান্ত প্যাটেল জানান, কূটনীতিকদের সুরক্ষার দায়িত্ব স্বাগতিক দেশের।

কূটনৈতিক কর্মী এবং স্থাপনার নিরাপত্তা ও সুরক্ষা অত্যন্ত গুরুত্বপূর্ণ জানিয়ে তিনি বলেন, আমি মার্কিন দূতাবাস বা এর কর্মীদের নিরাপত্তা সংক্রান্ত বিশদ বিবরণে কথা বলতে চাচ্ছি না। কিন্তু আমি উল্লেখ করতে চাই, কূটনৈতিক সম্পর্কের ভিয়েনা কনভেনশন অনুসারে, যেকোনো দেশকে অবশ্যই সব কূটনৈতিক মিশন প্রাঙ্গণ ও এর কর্মীদের সুরক্ষা নিশ্চিত করার জন্য বাধ্যবাধকতাগুলো মেনে চলতে হবে এবং কর্মীদের ওপর যেকোনো আক্রমণ প্রতিরোধ করার জন্য কার্যকর সব পদক্ষেপ নিতে হবে।
উল্লেখ্য, সরকার বাংলাদেশে বিদেশি রাষ্ট্রদূতদের বাড়তি পুলিশি নিরাপত্তা প্রত্যাহার করেছে। পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন সোমবার (১৫ মে) সন্ধ্যায় এই তথ্য জানিয়েছেন।
একই দিন সন্ধ্যায় সাংবাদিকদের সঙ্গে আলাপকালে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেন, রাষ্ট্রদূতদের বাড়তি পুলিশি নিরাপত্তা প্রত্যাহারে বিশেষ কোনো উদ্দেশ্য নেই। শুধু রাষ্ট্রদূতদের নয়, মন্ত্রীদের প্রটোকল থেকেও পুলিশি নিরাপত্তা প্রত্যাহার করা হচ্ছে। আনসার নিয়ে গঠিত নতুন আর্মড রেজিমেন্ট দিয়ে তাদের নিরাপত্তা দেওয়া হবে।

পূর্বকোণ/এএইচ

শেয়ার করুন