চট্টগ্রাম বৃহষ্পতিবার, ০২ মে, ২০২৪

সর্বশেষ:

লন্ডনে সভা থেকে ’৭১-এ গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি দাবি

আন্তর্জাতিক ডেস্ক

১ মে, ২০২৩ | ৬:৪৭ অপরাহ্ণ

বাংলাদেশে ১৯৭১ সালে পাকিস্তানি হানাদার বাহিনী ও তাদের দোসরদের চালানো গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতির দাবি জানিয়েছেন বিভিন্ন দেশের কিছু সাংবাদিক, রাজনীতিক ও মানবাধিকারকর্মী। যুক্তরাজ্যের লন্ডনে আয়োজিত একটি সভা থেকে এ দাবি জানিয়েছেন তাঁরা।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ইউরোপপ্রবাসী বাংলাদেশিদের সংগঠন ইউরোপিয়ান বাংলাদেশ ফোরাম (ইবিএফ) ১৯৭১ সালে সংঘটিত গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতির দাবিতে মঙ্গলবার লন্ডন বিশ্ববিদ্যালয়ের স্কুল অব ওরিয়েন্টাল অ্যান্ড আফ্রিকান স্টাডিজের সেমিনার কক্ষে এ আলোচনা সভার আয়োজন করে।

সেখানে আলোচকদের মধ্যে ছিলেন ব্রিটিশ সাংবাদিক ক্রিস ব্ল্যাকবার্ন, নেদারল্যান্ডসের সাবেক এমপি হ্যারি ভ্যান বোমেল, জার্মান মানবাধিকারকর্মী ক্লডিয়া ওয়াডলিচ, লন্ডনে বাংলাদেশ হাইকমিশনের মিনিস্টার মো. শাহরিয়ার মোশাররফ, যুক্তরাজ্যের কিংস কলেজের ওয়ার স্টাডিজ বিভাগের সিনিয়র ফেলো আয়েশা সিদ্দিকা, বেলজিয়ামের সেন্টার ফর ডেভেলপমেন্ট রিসার্চ অ্যান্ড কো-অপারেশনের জ্যেষ্ঠ গবেষক তাজিন মুর্শিদ, বাংলাদেশের লেখক–সাংবাদিক সৈয়দ বদরুল আহসান, ইরানি-বালুচ মানবাধিকারকর্মী রেজা হোসাইনবরসহ অনেকে।

আলোচনায় বক্তারা বলেন, ভূরাজনৈতিক দ্বন্দ্বের কারণে ঐতিহাসিকভাবে প্রমাণিত এ ন্যক্কারজনক গণহত্যা এখনো আন্তর্জাতিক স্বীকৃতি পায়নি। পাকিস্তানের রাজনৈতিক ও কূটনৈতিক প্রচারণার কারণে একাত্তরে গণহত্যার শিকার লাখো নারী–পুরুষ এবং তাঁদের পরিবারের সদস্যরা এখন পর্যন্ত ন্যায়বিচার থেকে বঞ্চিত। তাই এখনই সঠিক সময় বিশ্বে গণহত্যা ও নির্যাতনের শিকার জাতিগোষ্ঠীকে ঐক্যবদ্ধভাবে একই মঞ্চে এসে তাঁদের ন্যায্য অধিকার এবং ন্যায়বিচারের জন্য দাবি তুলতে হবে।

একাত্তরে গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ের জন্য ঐক্যবদ্ধ ভূমিকা রাখতে ইউরোপের রাজনীতিক, নীতিনির্ধারক, মানবাধিকারকর্মী ও শিক্ষাবিদদের মধ্যে সচেতনতা তৈরিতে এ আলোচনা সভার আয়োজন করা হয়।

ইউরোপিয়ান বাংলাদেশ ফোরাম যুক্তরাজ্যের সভাপতি আনসার আহমেদ উল্লাহর সভাপতিত্বে সভায় আরও বক্তব্য দেন ইবিএফ নেদারল্যান্ডসের সভাপতি বিকাশ চৌধুরী বড়ুয়া, ইন্টারন্যাশনাল ফোরাম ফর সেক্যুলার বাংলাদেশ সুইজারল্যান্ডের সভাপতি রহমান খলিলুর মামুন, স্বাধীনতা ট্রাস্টের (যুক্তরাজ্য) নির্বাহী সদস্য ভাল হার্ডিং, ডাচ শিক্ষাবিদ ও বুদ্ধিজীবী ভিলেম ফন ডের গেস্ট ও লন্ডন বিশ্ববিদ্যালয়ের ভিজিটিং ফেলো সাদ এস খান।

পূর্বকোণ/এএইচ

শেয়ার করুন