চট্টগ্রাম মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

‘ভারতের ডিজিটাল পেমেন্ট বাজার ২০২৬ সালের মধ্যে তিনগুণ থেকে ১০ ট্রিলিয়ন ডলারে উন্নীত হবে’

আন্তর্জাতিক ডেস্ক

১১ মার্চ, ২০২৩ | ৫:৫৯ অপরাহ্ণ

দ্রুত বৃদ্ধির সাক্ষী একটি দেশে, এটা কোন আশ্চর্যের বিষয় নয় যে ভারতে বিশ্বের দ্রুততম বর্ধনশীল ফিনটেক ল্যান্ডস্কেপগুলির মধ্যে একটি রয়েছে, যা প্রাথমিকভাবে ডিজিটাল পেমেন্ট সেগমেন্টের অগ্রগতির দ্বারা চালিত হয়। PhonePe এবং Boston Consulting Group এর একটি সাম্প্রতিক রিপোর্টে উপসংহারে বলা হয়েছে যে ভারতের ডিজিটাল পেমেন্ট বাজার 2026 সালের মধ্যে $3 ট্রিলিয়ন থেকে $10 ট্রিলিয়ন হবে।

2015 সালে, ভারত সরকার তৃণমূল স্তরে আর্থিক লেনদেনের জন্য “ফেসলেস, পেপারলেস এবং ক্যাশলেস” স্ট্যাটাস অর্জনের একটি উদ্দেশ্য নিয়ে তার ডিজিটাল ইন্ডিয়া প্রোগ্রাম চালু করেছিল।

এর সাথে সামঞ্জস্য রেখে, ডিজিটাল পেমেন্টের ব্যবহার প্রচার করা অব্যাহত রয়েছে যাতে দেশের প্রতিটি নাগরিক সাশ্রয়ী, সুবিধাজনক এবং নিরাপদ ডিজিটাল পেমেন্ট সুবিধাগুলি অ্যাক্সেস করতে পারে। উদ্ভাবনী সংস্কারের প্রবর্তন এবং প্রযুক্তিগত অগ্রগতি অভূতপূর্ব গতিতে বৃদ্ধিকে আরও ত্বরান্বিত করছে।

যখন কেউ ডিজিটাল পেমেন্টের কথা ভাবেন, তখনই UPI – ভারতের পেমেন্ট গেটওয়ে – তাত্ক্ষণিকভাবে মাথায় আসে৷ ইউনিফাইড পেমেন্টস ইন্টারফেস (UPI) হল ভারতের ফিনটেক বিপ্লবের পতাকা-বাহক – 2016 সালে ভারতের ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন (NPCI) দ্বারা চালু করা হয়েছিল।

UPI হল একটি তাত্ক্ষণিক রিয়েল-টাইম পেমেন্ট সিস্টেম যা তাৎক্ষণিকভাবে মোবাইল ডিভাইসের মাধ্যমে আন্তঃব্যাংক পিয়ার-টু-পিয়ার এবং ব্যক্তি-থেকে-ব্যবসায়ী লেনদেন সক্ষম করে।

মাত্র ছয় বছরের ব্যবধানে, ভারত, প্রাথমিকভাবে একটি নগদ-ভিত্তিক অর্থনীতি, এখন রিয়েল-টাইম ডিজিটাল পেমেন্টে বিশ্বের নেতৃত্ব দিচ্ছে, এই ধরনের সমস্ত লেনদেনের প্রায় 40 শতাংশের জন্য দায়ী।

COVID-19 মহামারী চলাকালীন UPI-এর ব্যাপক গ্রহণযোগ্যতা শহুরে ছাড়িয়ে গ্রামীণ ভারত পর্যন্ত প্রসারিত হয়েছে, এমন একটি প্রভাব যা বিশেষজ্ঞদের বিস্মিত করেছে।

ইউপিআই-এর সাফল্য যেমন বাড়তে থাকে, তেমনি অন্যান্য দেশের কাছে এর আকর্ষণীয়তা ও গ্রহণযোগ্যতা বৃদ্ধি পায়; উদাহরণস্বরূপ, 21 ফেব্রুয়ারী, 2023-এ, ভারত এবং সিঙ্গাপুর UPI এবং এর সমতুল্য সিঙ্গাপুরের মধ্যে PayNow নামে আন্তঃসীমান্ত সংযোগ চালু করেছে, যা কম খরচে এবং দ্রুত আন্তঃসীমান্ত লেনদেন সক্ষম করে।

এই উদ্যোগটি ভারতের G20 আর্থিক অন্তর্ভুক্তির অগ্রাধিকারগুলির সাথে দ্রুত, সস্তা এবং আরও স্বচ্ছ আন্তঃসীমান্ত অর্থপ্রদানের অগ্রাধিকারগুলির সাথেও ঘনিষ্ঠভাবে সংযুক্ত। এটি ল্যাটিন আমেরিকান দেশগুলি থেকে তাদের দেশে সিস্টেম বা এর অনুরূপ একটি ব্যবহার করার আগ্রহ তৈরি করেছে।

এর সাথে, জন ধন-আধার-মোবাইল (জেএএম) ত্রিত্বের একত্রিত হওয়া ভারতে আর্থিক অন্তর্ভুক্তিকে আরও ত্বরান্বিত করছে যা আগে কখনও হয়নি। প্রধানমন্ত্রী জন-ধন যোজনার লক্ষ্য হল ব্যাঙ্ক-বিহীনদের ব্যাঙ্ক অ্যাকাউন্ট প্রদান করা এবং আধার — ভারতের স্বতন্ত্র শনাক্তকরণ কর্তৃপক্ষের ফ্ল্যাগশিপ প্রোডাক্ট — ব্যক্তি ও সুবিধাভোগীদের তাদের বায়োমেট্রিক তথ্যের ভিত্তিতে যাচাই করার একটি সহজ এবং কার্যকর পদ্ধতি।

এই দুটি প্রোগ্রাম মোবাইলের সাথে ঘনিষ্ঠভাবে যুক্ত। এই প্রোগ্রামগুলির সাফল্য তারা যে সংখ্যাগুলি প্রতিফলিত করে তার দ্বারা স্পষ্ট হয় — জন-ধন যোজনা উদ্যোগটি 460 মিলিয়নেরও বেশি ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলা দেখেছে এবং ভারতীয় জনসংখ্যার প্রায় 99 শতাংশের কাছে এখন আধার নম্বর রয়েছে।

এখন, ফিনটেক স্পেসে বিশ্বব্যাপী নেতা, ভারত ঐতিহ্যগত আর্থিক পরিষেবাগুলিকে ব্যাহত করার ক্ষেত্রে তার গতি কমিয়ে দিচ্ছে বলে মনে হয় না। এটি প্রতিফলিত করে ভারতের অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের 2022-2023 কেন্দ্রীয় বাজেটে কেন্দ্রীয় ব্যাঙ্কের দ্বারা ডিজিটাল রুপি পদ্ধতিগতভাবে প্রবর্তনের ঘোষণা৷

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (RBI) সাম্প্রতিক কনসেপ্ট নোট ডিজিটাল রুপির সম্ভাব্য ডিজাইন পছন্দ এবং প্রভাব তুলে ধরে। 2022 সালের ডিসেম্বরে, RBI খুচরা ডিজিটাল রুপির জন্য প্রথম পাইলট চালু করার ঘোষণা করেছিল; এই পাইলট রিয়েল টাইমে ডিজিটাল রুপি তৈরি, বিতরণ এবং খুচরা ব্যবহারের পুরো প্রক্রিয়াটির দৃঢ়তা পরীক্ষা করবে। eRs-R টোকেন এবং আর্কিটেকচারের বিভিন্ন বৈশিষ্ট্য এবং অ্যাপ্লিকেশনগুলি পাইলটের ভবিষ্যতের পর্যায়গুলিতে পরীক্ষা করা হবে, এটি থেকে প্রাপ্ত অন্তর্দৃষ্টিগুলির উপর ভিত্তি করে।

এছাড়াও, ন্যাশনাল ইলেকট্রনিক টোল কালেকশন (এনইটিসি) সিস্টেমও যথেষ্ট বৃদ্ধির সাক্ষী হয়েছে। টোল আদায়ের জন্য মহাসড়কে সারাদেশের সমস্ত চার চাকার যানবাহনের জন্য এখন FASTag বাধ্যতামূলক, ডিজিটাল পেমেন্ট পেয়েছে এবং সম্ভবত আরও বৃদ্ধি পাবে। NETC সারা দেশে কমপক্ষে 429টি টোল প্লাজা জুড়ে লাইভ রয়েছে এবং এখন পর্যন্ত 36 মিলিয়নেরও বেশি FASTag ইস্যু করা হয়েছে।

শেয়ার করুন