চট্টগ্রাম বৃহষ্পতিবার, ০২ মে, ২০২৪

সর্বশেষ:

আইএমএফ কর্মসূচি ছাড়াই পাকিস্তান খেলাপি হয়ে যাবে: ইমরান খান

আন্তর্জাতিক ডেস্ক

৩ জানুয়ারি, ২০২৩ | ৭:২৮ অপরাহ্ণ

পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) চেয়ারম্যান ইমরান খান রবিবার বলেছেন যে পাকিস্তান আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) প্রোগ্রাম ছাড়াই ডিফল্টে প্রবেশ করবে, এআরওয়াই নিউজ জানিয়েছে।

এআরওয়াই নিউজের প্রতিবেদনে বলা হয়েছে, “পাকিস্তান সিনেটের সদস্য সানিয়া নিশতারের সাথে একটি সংবাদ সম্মেলনে বক্তব্য দেওয়ার সময় খান বলেছিলেন যে জাতির মূল্যস্ফীতির নতুন তরঙ্গের জন্য প্রস্তুত হওয়া উচিত। তিনি বলেন, আইএমএফের কাছে যাওয়া ছাড়া সরকারের আর কোনো উপায় নেই, অন্যথায় দেশ খেলাপি হয়ে যাবে।

“আমি এই কঠিন সময়ে জাতিকে একটি বার্তা দিতে চাই। প্রায় 750,000 পাকিস্তানি দেশ ছেড়েছে। আমি তাদের বলতে চাই কঠিন সময়ে দেশ ছেড়ে না গিয়ে সংকট মোকাবেলা করতে,” তিনি বলেন।

তিনি বলেন, জার্মানি ও জাপানও কঠিন সময়ের মুখোমুখি হয়েছিল কিন্তু দুই দেশ চ্যালেঞ্জ মোকাবেলা করে সংকট থেকে বেরিয়ে এসেছে। তিনি বলেন, পাকিস্তানকেও চ্যালেঞ্জের সঙ্গে লড়াই করতে হবে।

খান বলেছিলেন যে চোরদের দেশে চাপিয়ে দেওয়া হয়েছে এবং তাদের থামাতে তাদের একসাথে লড়াই করা উচিত।

তিনি বলেছিলেন যে তিনি তার জীবনের জন্য হুমকির সম্মুখীন হচ্ছেন তবে তিনি কখনই দেশ ছেড়ে যাবেন না।

“ইমরান খান নাগরিকদের বর্তমান শাসকদের বিরুদ্ধে দাঁড়ানোর আহ্বান জানিয়েছেন কারণ পিটিআই দেশে আইনের শাসন ও ন্যায়বিচারের উপর ভিত্তি করে একটি শাসন ব্যবস্থা আনবে,” এআরওয়াই নিউজ জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, “খান শাসকদের নিন্দা করেছেন এবং বলেছেন যে তারা ক্ষমতায় আসার পর তাদের দুর্নীতির মামলাগুলি ভেঙে দিয়েছে। প্রাক্তন প্রধানমন্ত্রী গত বছরের এপ্রিলে পিটিআই সরকারকে ক্ষমতাচ্যুত করার সমালোচনা করেছিলেন কারণ সরকার অর্থনৈতিক ফ্রন্টে দুর্দান্ত পারফর্ম করছে।”

তিনি বলেন, নতুন নির্বাচন দেশে স্থিতিশীলতা আনবে।

সানিয়া নিশতার বলেছেন যে বিদেশী নাগরিকরা ৪.৩ বিলিয়ন টাকার লেনদেন করেছেন। তবে লেনদেন ব্যর্থ হয়েছে। তিনি বলেছিলেন যে বিদেশের লোকেরা পাকিস্তানে তহবিল স্থানান্তর করতে অসুবিধার মুখোমুখি হয়েছিল এবং যাচাইকরণ প্রক্রিয়া সম্পূর্ণ না হওয়ার কারণে 15 শতাংশ লেনদেন বাতিল করা হয়েছিল।

পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) নেতা ফাওয়াদ চৌধুরী বৃহস্পতিবার বলেছেন যে দল শুক্রবার থেকে পাকিস্তান জুড়ে মুদ্রাস্ফীতি এবং “ডুবানো অর্থনীতির” বিরুদ্ধে প্রতিবাদ করার সিদ্ধান্ত নিয়েছে, ডন জানিয়েছে। চৌধুরী বলেছেন যে পিটিআই চেয়ারম্যান ইমরান খান তিন সপ্তাহ পরে সমর্থকদের সাথে যোগ দেবেন।

“আগামীকাল থেকে, মুদ্রাস্ফীতি এবং ডুবন্ত অর্থনীতির বিরুদ্ধে বিক্ষোভ করা হবে […] এবং এই আন্দোলন চলবে যতক্ষণ না বর্তমান সরকারকে প্যাকিং পাঠানো হচ্ছে,” ডন বৃহস্পতিবার ফাওয়াদ চৌধুরীকে উদ্ধৃত করে বলেছে।

“এই বিক্ষোভগুলি তাদের নির্বাচনী এলাকায় পিটিআই এমএনএদের নেতৃত্বে থাকবে,” ডন ফাওয়াদ চৌধুরীকে উদ্ধৃত করে বলেছে, প্রতিটি শহরে আন্দোলন অব্যাহত থাকবে। (এএনআই)

শেয়ার করুন