চট্টগ্রাম শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

উচ্চ মুদ্রাস্ফীতির প্রতিবাদে বিক্ষোভ, সংঘর্ষে নিহত ১৯

আন্তর্জাতিক ডেস্ক

১১ আগস্ট, ২০২২ | ৬:৫৪ অপরাহ্ণ

পশ্চিম আফ্রিকার দেশ সিয়েরা লিওনে ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতির প্রতিবাদে বিক্ষোভের ঘটনা ঘটেছে। এতে সরকারবিরোধীদের সঙ্গে সংঘর্ষে ৬ পুলিশ কর্মকর্তাসহ অন্তত ১৯ জন নিহত হয়েছেন। ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্সের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, বুধবার দেশটির রাজধানী ফ্রিটাউনসহ কয়েকটি শহরে বিক্ষোভকারীদের সঙ্গে আইনশৃঙ্খলাবাহিনীর সংঘর্ষে প্রাণহানির এই ঘটনা ঘটেছে। নগরীর প্রধান মর্গের এক কর্মী জানান, ফ্রিটাউনে অন্তত ১৩ বেসামরিক নাগরিক নিহত হয়েছেন।

 

পুলিশের মহাপরিদর্শক উইলিয়াম ফাইয়া সেলু বলেন, ফ্রিটাউনের সংঘর্ষে দুই পুলিশ কর্মকর্তা নিহত হয়েছেন। এছাড়া উত্তরাঞ্চলীয় শহর কামাকুইয়ে তিনজন ও পশ্চিমাঞ্চলীয় শহর মাকেনিতে একজন পুলিশ কর্মকর্তা মারা গেছেন।

পশ্চিম আফ্রিকার এই দেশটির উত্তর ও পশ্চিমাঞ্চলীয় বিভিন্ন শহরকে কেন্দ্র করে সরকারবিরোধী আন্দোলন করছেন সিয়েরা লিওনের বিরোধী দলীয় রাজনীতিকরা। উপকূলীয় শহর ফ্রিটাউনেও অন্তত দুই বেসামরিক নাগরিক নিহত হয়েছেন।

 

করোনা মহামারি ও ইউক্রেন-রাশিয়া যুদ্ধের প্রভাবে বিশ্বের অন্যান্য দেশের মতো মুদ্রাস্ফীতি এবং জ্বালানি সংকটে রীতিমতো লড়াই করছে দেশটি। সহিংসতা ঠেকাতে বৃহস্পতিবার স্থানীয় সময় বিকাল ৩টা থেকে দেশজুড়ে কারফিউ জারির ঘোষণা দিয়েছে সিয়েরা লিওনের ক্ষমতাসীন সরকার। বুধবার ইন্টারনেট সংযোগ পুরোপুরি বন্ধ করে দেওয়া হয়।

এর আগে সিয়েরা লিওনের সরকার বলেছিল, অর্থনৈতিক সংকট ও অন্যান্য সমস্যার প্রতিবাদে দেশের হাজার হাজার মানুষ বিক্ষোভ থেকে রাস্তায় ঢিল ছুঁড়েছেন এবং টায়ারে আগুন জ্বালিয়েছেন। সেসময় আইনশৃঙ্খলাবাহিনীর সঙ্গে সংঘর্ষে হতাহতের ঘটনা ঘটেছে। তবে প্রাথমিকভাবে এই বিষয়ে কোনও পরিসংখ্যান জানায়নি দেশটির সরকার।

 

পূর্বকোণ/এএস/এএইচ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট