চট্টগ্রাম মঙ্গলবার, ০৭ মে, ২০২৪

করোনার বিধিনিষেধ তুলে নিচ্ছে পশ্চিমবঙ্গ

আন্তর্জাতিক ডেস্ক

১ এপ্রিল, ২০২২ | ১০:১৬ পূর্বাহ্ণ

দীর্ঘ দুই বছর চড়াই-উতরাইয়ের পর ভারতের পশ্চিমবঙ্গে তুলে নেওয়া হয়েছে করোনার সব বিধিনিষেধ।
সংক্রমণ নিম্নমুখী হওয়ায় বৃহস্পতিবার (৩১ মার্চ) মধ্যরাত থেকে এ বিধিনিষেধ তুলে নেয়া হয়। বৃহস্পতিবার এক বিজ্ঞপ্তি জারি করে এমনটি জানিয়েছে রাজ্য সরকার। বিধিনিষেধ উঠলেও মাস্ক, স্যানিটাইজার ব্যবহারের পরামর্শ দেওয়া হয়েছে।

পশ্চিমবঙ্গে করোনার সংক্রমণ উল্লেখযোগ্য থাকায় এতদিন রাত ১২টা থেকে ভোর ৫টা পর্যন্ত বহাল ছিল বিধিনিষেধ। এবার তা তুলে নেওয়া হয়েছে। এর মাধ্যমে আবারও স্বাভাবিক ছন্দে ফিরছে রাজ্য। কিছুদিন আগেই কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে রাজ্যগুলোকে পরিস্থিতি বিবেচনা করে সিদ্ধান্ত নেওয়ার কথা বলা হয়েছিল।

বিধিনিষেধ নিয়ে ভারতে কেন্দ্রীয় সরকারের বার্তা : সমগ্র ভারতেই ধীরে ধীরে কমছে করোনার সংক্রমণ। যদিও এখনও কিছু কিছু রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে করোনার বিধি-নিষেধ জারি রয়েছে। এ পরিস্থিতিতে সংক্রমণের হার ও নতুন সংক্রমণের প্রবণতা দেখে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলোকে ব্যবস্থা নিতে নির্দেশ দেয় কেন্দ্র।

সম্প্রতি সব রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের মুখ্যসচিব ও মুখ্য প্রশাসককে চিঠি পাঠান কেন্দ্রীয় স্বাস্থ্যসচিব রাজেশ ভূষণ। এতে তিনি উল্লেখ করেন, গত ২১ জানুয়ারি থেকে দেশে সংক্রমণের নিম্নগামী প্রবণতা দেখা যাচ্ছে।

চিঠিতে কেন্দ্রীয় স্বাস্থ্যসচিব লেখেন, বর্তমানে, যেহেতু দেশে (ভারত) সংক্রমণের নিম্নমুখী প্রবণতা দেখা যাচ্ছে, এটি উচিত হবে যদি রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চলগুলো নতুন সংক্রমণ, সক্রিয় সংক্রমণ বিবেচনার পর অতিরিক্ত বিধিনিষেধগুলো পর্যালোচনা করে এবং সংশোধন/প্রত্যাহার করে নেওয়া।

গত ২৪ ঘণ্টায় পশ্চিমবঙ্গে নতুন করে করোনা সংক্রমিত হয়েছেন ৩৭ জন। এ নিয়ে গতকাল রাজ্যে করোনায় মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২০,১৭,৩১৫ জনে। এছাড়াও গত ৮ দিন রাজ্যে করোনায় কেউ প্রাণ হারাননি।

 

 

পূর্বকোণ/এসি

শেয়ার করুন