চট্টগ্রাম বুধবার, ২০ অক্টোবর, ২০২১

সর্বশেষ:

৩ আগস্ট, ২০২১ | ১২:২৭ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

মিয়ানমারের ওপর আসিয়ানের চাপ চায় যুক্তরাষ্ট্র

মিয়ানমারের অভ্যুত্থানের নেতা সেনাপ্রধান মিন অং হ্লাইং নির্বাচন নিয়ে সময় ক্ষেপণ করছে। এমন অভিযোগে অ্যাসোসিয়েশন অব সাউথইস্ট এশিয়ান নেশন তথা আসিয়ানের পক্ষ থেকে চাপ আশা করছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন।

আল জাজিরা জানায়, চলতি সপ্তাহেই আঞ্চলিক এ ফোরামের পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে ভার্চ্যুয়াল বৈঠকে অংশ নেবেন ব্লিংকেন। সেখানে ১০ সদস্য দেশের অন্যতম মিয়ানমারও থাকবে।

গত এপ্রিলে বিশেষ এক সম্মেলনে মিয়ানমারের পরিস্থিতি উত্তরণে পাঁচ-দফা পরিকল্পনা গৃহীত হয় আসিয়ানে। কূটনৈতিক উদ্যোগের নেতৃত্ব দিতে বিশেষ দূতের নিয়োগ এর মধ্যে অন্তর্ভুক্ত ছিল।

কিন্তু ক্ষমতা দখলে ছয় মাসের মাথায় রবিবার হ্লাইং জানান, মিয়ানমারের জরুরি অবস্থা ২০২৩ সালের আগস্ট পর্যন্ত বলবৎ থাকবে। প্রাথমিকভাবে প্রতিশ্রুতি সময়ের এক বছরের বেশি সময় নতুন নির্বাচন হবে।

মিয়ানমারের পুরোনো নাম বার্মা উল্লেখ করে এক মার্কিন সিনিয়র অফিশিয়াল বলেন, আসিয়ানকে পদক্ষেপ নিতে বলা হয়েছে। কারণ বার্মিজ জান্তা শুধু সময় ক্ষেপণ করছে ও নিজেদের সময় দীর্ঘায়িত করতে চায়।

আরও বলেন, মিয়ানমার যে পাঁচ-দফা চুক্তিতে স্বাক্ষর করেছে, তার জন্য আসিয়ানকে যুক্ত থাকতে হবে।

এপ্রিলের ওই বৈঠকে হ্লাইং উপস্থিত থাকলেও পরে বিবৃতি থেকে নিজেকে সরিয়ে রাখেন।

অভ্যুত্থানের ঘটনায় গত ছয় মাসে দেশটিতে নয় শতাধিক মানুষ নিহত হয়, আটক হয়েছে হাজার হাজার। আন্তর্জাতিক চাপ ও নিষেধাজ্ঞার মুখেও সহিংসতার পথ ছাড়েনি ক্ষমতা দখলকারীরা।

১ ফেব্রুয়ারি অং সান সু চি’র নেতৃত্বাধীন নির্বাচিত সরকারকে সরিয়ে ক্ষমতা দখল করে সেনাবাহিনী। এরপর থেকে দেশটির প্রধান রাজনৈতিক নেতারা কারাগারে আছেন।

পূর্বকোণ/এএইচ

শেয়ার করুন
The Post Viewed By: 302 People

সম্পর্কিত পোস্ট