চট্টগ্রাম শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

ইসরাইলে টিকা দেওয়ার পরও অনেকেরই করোনা পজিটিভ

আন্তর্জাতিক ডেস্ক

২৫ জানুয়ারি, ২০২১ | ৬:১০ অপরাহ্ণ

ইসরাইলে ইতোমধ্যে মোট জনসংখ্যার প্রায় এক-তৃতীয়াংশকে প্রথম ডোজ টিকা দেয়া হয়েছে। তাবৎ দুনিয়ার বিজ্ঞানীরা এই দেশটি থেকে কী উপাত্ত পাওয়া তার অপেক্ষায় আছেন। আর এটির ব্যব্স্থা হলেই বোঝা যাবে একটি দেশের পুরো জনগোষ্ঠীকে টিকা দেয়ার পর তা প্রাণঘাতী দমনে কতটা কার্যকর। খবর বিবিসি’র।

ইসরাইলের কোভিড মোকাবেলার কর্মসূচির সমন্বয়কারী অধ্যাপক ন্যাশম্যান এশ বলেছেন, যতটা আগে ভাবা হয়েছিল ফাইজারের টিকার একটি মাত্র ডোজ হয়তো ততটা কার্যকর নয়। আমরা করোনাভাইরাসে গুরুতর অসুস্থ হওয়া লোকের সংখ্যা এখনও কমে আসতে দেখছি না। তার এ কথার পর সৃষ্টি হয়েছে উদ্বেগ।

ইসরাইলের স্বাস্থ্য মন্ত্রণালয় অধ্যাপক এশের বক্তব্যকে ‘নির্ভুল নয়’ বলে আখ্যায়িত করে বলেছে, টিকার কি প্রভাব পড়ল তার পূর্ণ রূপ শিগগিরই দেখা যাবে। টিকা নেয়ার পর মানবদেহ করোনাভাইরাসের জেনেটিক উপাদানগুলো চিনে নিতে এবং এন্টিবডি ও টি-সেল তৈরি করতে বেশ খানিকটা সময় নেয়। তারপরই এগুলো ভাইরাসের দেহকোষে অনুপ্রবেশ ঠেকাতে বা আক্রান্ত কোষগুলোকে মেরে ফেলতে শুরু করে।

ইম্পেরিয়াল কলেজ লন্ডনের ইমিউনোলজিস্ট অধ্যাপক ড্যানি অল্টম্যান জানিয়েছেন, টিকার পুরো কার্যকারিতা তৈরি হতে কমপক্ষে দুই সপ্তাহ বা সম্ভবত আরও বেশি সময় লাগে

ইসরাইলে সাম্প্রতিক সপ্তাহগুলোতে করোনায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তিকৃতদের অনেকেই টিকার প্রথম ডোজটি নিয়েছেন। কিন্তু এর অর্থ এই নয় যে টিকা কার্যকরী হয়নি।

ইসরাইলের সবচেয়ে বড় স্বাস্থ্যসেবা দানকারী প্রতিষ্ঠান ক্ল্যালিট এ প্রশ্নের জবাব পেতে চার লাখ লোকের মেডিকেল রেকর্ড পরীক্ষা করেছে। এর মধ্যে এমন ষাটোর্ধ্ব বয়সী দুই লাখ মানুষ টিকা নিয়েছেন। বাকি দুই লাখ ষাটোর্ধ্ব মানুষ টিকা নেননি।

প্রথম ডোজ টিকা নেয়ার পর– দুই সপ্তাহ পর্যন্ত দেখা যাচ্ছে, দু’গ্রুপেই করোনাভাইরাস সংক্রমিত হওয়া লোকের অনুপাত মোটামুটি সমান। কিন্তু তারপর থেকে টিকা নিয়েছেন এমন লোকদের মধ্যে নতুন করে ভাইরাস সংক্রমণের পরিমাণ ৩৩ শতাংশ কমে যেতে দেখা যায়।

ক্ল্যালিটের কর্মকর্তা র‌্যান বালিশার বলছেন, এটি হচ্ছে প্রথম পর্যায়ের সুরক্ষা এবং এখনই সংক্রমণ ৩৩ শতাংশ কমতে দেখা যাচ্ছে। টিকার ফলে করোনাভাইরাসে গুরুতর অসুস্থ হওয়ার সংখ্যা কমে আসছে কিনা- তা এ সপ্তাহ শেষের দিকে বোঝা যাবে।

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট