চট্টগ্রাম শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

হুঁশিয়ারি আমেরিকার

‘এস-৪০০ কিনলে বড় ক্ষতি হবে ভারতের’

১৬ জুন, ২০১৯ | ১:০৯ পূর্বাহ্ণ

ইন্টারন্যাশনাল ডেস্ক : রাশিয়ার কাছ থেকে এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরোধী ব্যবস্থা কিনলে ভারতের বড় ক্ষতি হবে। তা যেমন সাময়িক হতে পারে, তেমনই তা হতে পারে দীর্ঘমেয়াদি।
পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর আসন্ন দিল্লি সফর ও ওসাকায় ‘জি-২০’ জোটের দেশগুলির শীর্ষ সম্মেলনের ফাঁকে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও জাপানের প্রধানমন্ত্রী শিনজো অ্যাবের সঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নির্ধারিত বৈঠকের আগে ভারতকে এই হুঁশিয়ারি দিল আমেরিকা।
এই মাসের শেষেই ভারতে আসছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী পম্পেও। মার্কিন পররাষ্ট্র দফতরের অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি অ্যালিস ওয়েলস বৃহস্পতিবার কংগ্রেসের হাউস ফরেন অ্যাফেয়ার্স সাবকমিটিকে বলেন, “আমাদের ঘনিষ্ঠ দেশগুলিকে যথেষ্ট ভেবেচিন্তে সিদ্ধান্ত নিতে হবে, কোন সমরাস্ত্র ব্যবস্থা ও প্ল্যাটফর্ম তারা কিনবে। আমরা দিল্লিকে জানিয়ে দিয়েছি, প্রতিরক্ষায় ভারতকে আমরা যতটা সম্ভব সাহায্য করতে রাজি আছি।
প্রতিরক্ষা ক্ষেত্রে আরও অনেক চুক্তি করতে রাজি আছি ভারতের সঙ্গে। আরও সমরাস্ত্র বেচতে রাজি আছি ভারতের কাছে। কিন্তু দিল্লিকেও বুঝতে হবে, মার্কিন কংগ্রেস তাদের ‘প্রধান প্রতিরক্ষা সহযোগী’র মর্যাদা দিয়ে কী আশা করছে তাদের কাছ থেকে। দিল্লি ‘এটা’কেনা থেকে পিছু না হঠে, তা হলে আমাদেরও অন্য কথা ভাবতে হবে।”

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট