চট্টগ্রাম শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪

৫ জুন যুক্তরাষ্ট্রের জিএসপি সুবিধা হারাচ্ছে ভারত

পূর্বকোণ ডেস্ক

১ জুন, ২০১৯ | ৬:৩৯ অপরাহ্ণ

ভারতকে দেয়া যুক্তরাষ্ট্রের অগ্রাধিকারমূলক বাজারসুবিধা (জিএসপি) ৫ জুন থেকে বাতিল করছে যুক্তরাষ্ট্র। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এ ঘোষণা দিয়েছেন।

উন্নয়নশীল দেশ হিসেবে বাণিজ্যের ক্ষেত্রে এতদিন ভারত এই বিশেষ মর্যাদা পেত। ভারতীয় একটি টেলিভিশন চ্যানেলের খবরে এই সুবিধা বাতিলের কথা নিশ্চিত করা হয়েছে।

যুক্তরাষ্ট্রের দেয়া সবচেয়ে পুরনো ও বড় বাণিজ্য সুবিধা হলো জিএসপি। এর মাধ্যমে উন্নয়নশীল অর্থনীতির দেশগুলোকে বিনা শুল্কে শতশত পণ্য যুক্তরাষ্ট্রের বাজারে ঢোকার অনুমতি দেয়া হয়। জিএসপি ব্যবস্থাপনার সুবিধাভোগী দেশগুলোর মধ্যে ভারত অন্যতম। যেসব দেশ এই সুবিধা পেত, তার মধ্যে ভারতের উপকার হতো সবচেয়ে বেশি। চলতি বছরের জানুয়ারি মাসে কংগ্রেসনাল রিসার্চ সার্ভিসের দেয়া তথ্য অনুযায়ী, শুধু ২০১৭ সালে সাড়ে ৫ দশমিক ৭ বিলিয়ন ডলারের বেশি মূল্যের পণ্য যুক্তরাষ্ট্রে পাঠায় ভারত। কিন্তু এবার বন্ধ হচ্ছে সেই রাস্তা।

জিএসপি সুবিধা বন্ধের ব্যাপারে গতকাল শুক্রবার ট্রাম্প বলেন, ‘আমরা যে ধরনের বাণিজ্যিক সুবিধা ভারতকে দিয়ে থাকি, তার সমতুল ও গ্রহণযোগ্য কোনো কিছু দেয়ার ব্যাপারে পাল্টা আশ্বাস পাইনি। আর তাই ৫ জুন থেকে উন্নয়শীল দেশ হিসেবে এই বিশেষ মর্যাদা ভারত পাবে না।’

পূর্বকোণ/পলাশ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট