চট্টগ্রাম শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

করোনাভাইরাসে প্রাণহানি বেড়ে ২১২০

আন্তর্জাতিক ডেস্ক

২০ ফেব্রুয়ারি, ২০২০ | ১১:৩২ পূর্বাহ্ণ

প্রাণঘাতী করোনাভাইরাসে হুবেই প্রদেশ নতুন করে আরো একশ ৮ জনের মৃত্যু হয়েছে। এর ফলে প্রদেশটিতে এ ভাইরাসে প্রাণহানির সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে দুই হাজার ১২০ জনে।

বৃহস্পতিবার (২০ ফেব্রুয়ারি) সকালে সবশেষ এ তথ্য জানিয়েছে কর্তৃপক্ষ।

হুবেই স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, কোভিড-১৯ ভাইরাসের চীনে মোট দুই হাজার একশ ১২ জনের মৃত্যু হয়েছে। আর বিশ্বব্যাপী সে সংখ্যা দুই হাজার ১’শ ২০ জন। অর্থাৎ চীনের বাইরে বিভিন্ন দেশে প্রাণঘাতী ভাইরাসটিতে আটজনের মৃত্যু হয়েছে। একইসঙ্গে বিশ্বব্যাপী ভাইরাসটিতে আক্রান্ত হয়েছেন ৭৬ হাজার ২৬২ জন।

চীনের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা জিনহুয়া নিউজ এজেন্সি জানায়, বুধবার নতুন করে মারা গেছেন ১০৮ জন। আক্রান্ত হয়েছেন ৩৪৯ জন। হাসপাতাল থেকে ছাড়া পেয়েছেন ১২০৯ জন। সব মিলিয়ে আক্রান্ত হয়েছেন ৭৫ হাজার ৭২৫ জন।

ডিসেম্বরের পর এখন পর্যন্ত এই রোগ থেকে মুক্তি পেয়ে বাড়ি ফিরেছেন ১৬ হাজার ৩৩০ জন।

তবে এমন মৃত্যুর খবরের পরও চীনা প্রেসিডেন্ট শি জিনপিং দাবি করেছেন, ভাইরাস মোকাবেলায় দৃশ্যমান অগ্রগতি হয়েছে।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবরে জানা যায়, চীনের বাইরে করোনা ভাইরাসে হংকং ও ইরানে দুইজন করে চারজন এবং তাইওয়ান, জাপান, ফিলিপাইন, ফ্রান্সে একজন করে মোট চারজনের মৃত্যু হয়েছে।

ভাইরাসটিকে বিশ্ববাসীর জন্য ‘মারাত্মক হুমকি’ হিসেবে চিহ্নিত করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। সংস্থার মহাপরিচালক ইথিওপিয়ার টেডরস আধানম গেব্রিয়াসেস বলেছেন, ভাইরাসটি যেকোনো সন্ত্রাসবাদী পদক্ষেপের চেয়েও শক্তিশালী হতে পারে।

এদিকে করোনাভাইরাস মোকাবেলায় সুসংবাদ দিয়েছে চীনের ন্যাশনাল হেলথ কমিশন।

কমিশনের দাবি, সংক্রমণের হার দ্রুতই কমে আসছে। এমনকি ভাইরাসটি আঁতুড়ঘর উহানে গত দুই সপ্তাহ ধরে সংক্রমণের সংখ্যা কমছে।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট