চট্টগ্রাম রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪

চাকরি হারালেন চ্যাটজিপিটির উদ্ভাবক স্যাম অল্টম্যান

তথ্যপ্রযুক্তি ডেস্ক

১৮ নভেম্বর, ২০২৩ | ১:৩৯ অপরাহ্ণ

চ্যাটজিপিটি উদ্ভাবনকারী প্রতিষ্ঠান ওপেনএআইয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) স্যাম অল্টম্যানকে চাকরিচ্যুত করা হয়েছে। আস্থার ঘাটতি দেখা দেওয়ায় তাকে চাকরিচ্যুত করা হয়েছে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

গতকাল শুক্রবার (১৭ নভেম্বর) এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে প্রতিষ্ঠানটি। খবর রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়, ওপেনএআই’র চিফ টেকনোলজি অফিসার মীরা মুরাতি অন্তর্বর্তীকালীন সময়ের জন্য প্রতিষ্ঠানের সিইও’র দায়িত্ব পালন করবেন। কোম্পানি বলেছে, স্থায়ীভাবে সিইও নিয়োগের ক্ষেত্রে পরবর্তীতে আনুষ্ঠানিকভাবে ঘোষণা দেয়া হবে।

এক বিবৃতিতে প্রতিষ্ঠানটি জানায়, ওপেনএআই পরিচালনার ক্ষেত্রে স্যাম অল্টম্যানের সক্ষমতা নিয়ে আস্থার ঘাটতি দেখা দেয়ায় তাকে সিইওর পদ থেকে চাকরিচ্যুত করা হয়েছে।

ওই বিবৃতিতে আরও বলা হয়, স্যামের বিষয়ে যথাযথ পর্যালোচনা করে ও প্রক্রিয়া মেনে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তিনি পরিচালনা পর্ষদের সঙ্গে সেভাবে যোগাযোগ করছিলেন না। দূরত্ব রেখেছিলেন, যা প্রতিষ্ঠান পরিচালনায় তার সক্ষমতার ক্ষেত্রে বাধা তৈরি করছিল।

তবে হঠাৎ করে অল্টম্যানকে চাকরিচ্যুত করার এমন সিদ্ধান্ত রীতিমত অবাক করেছে কোম্পানির কর্মচারীদের। কারণ, কোম্পানির পাবলিক ব্লগ থেকে খবরটি জানতে পারে কর্মচারীরা।

চ্যাটজিপিটি বাজারে এনে প্রযুক্তিজগতে বড় প্রতিযোগিতার সূচনা করেন স্যাম। চ্যাটজিপিটি বাজারে ছেড়ে খ্যাতি পায় ওপেনএআই। পাশাপাশি স্যামও পরিচিতি পান।

 

 

পূর্বকোণ/এসি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট