চট্টগ্রাম শনিবার, ০৪ মে, ২০২৪

দ্বিতীয়বারের মতো দেশে অনুষ্ঠিত হবে স্পেস রোবটিক্স ক্যাম্প

অনলাইন ডেস্ক

৫ সেপ্টেম্বর, ২০২৩ | ১০:১৩ অপরাহ্ণ

দ্বিতীয়বারের মতো বাংলাদেশ ইনোভেশন ফোরাম এবং স্পেস ইনোভেশন ক্যাম্পের যৌথ আয়োজনে অনুষ্ঠিত হতে যাচ্ছে দক্ষিণ এশিয়ার সর্ববৃহৎ স্পেস রোবটিক্স ক্যাম্প।

আগামী ২৯ থেকে ৩০ সেপ্টেম্বর আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশ (এআইইউবি) ক্যাম্পাসে ৪ থেকে ১৬ বছর বয়সী ছাত্রছাত্রীদের নিয়ে আয়োজিত হবে এ ক্যাম্প। আয়োজনটিতে মহাকাশ গবেষণায় স্পেস রোবট যে কার্যক্রমগুলো করে-যেমন ড্রাগিং, ডাটা কালেকশন, স্যাম্পল কালেকশন, ইমেজ প্রসেসিংসহ ইত্যাদি বিষয়গুলো। ক্যাম্পে প্রায় ১০ ধরনের রোবট সম্পর্কে বাচ্চারা হাতে-কলমে শিখবে এবং তারা নিজেদের রোবট নিজেরাই বানাবে। এ ছাড়া থাকছে স্পেস রোবট প্রোগ্রামিং, অ্যাস্ট্রোনট ট্রেনিং, গ্রাভিটি এক্সপেরিয়েন্স ইত্যাদি।

আয়োজন সম্পর্কে বাংলাদেশ ইনোভেশন ফোরামের প্রেসিডেন্ট আরিফুল হাসান অপু বলেন, মহাকাশ গবেষণায় রোবটের ভূমিকা অপরিহার্য। মহাকাশ নিয়ে প্রতিটি গবেষণায় জড়িয়ে আছে রোবটিক্সের কার্যক্রম। ইন্টারন্যাশনাল স্পেস স্টেশন থেকে শুরু করে চন্দ্র অভিযান এবং মার্স মিশন প্রতিটি জায়গায় রোবটকে কাজে লাগাতে হচ্ছে।

আমাদের এ ক্যাম্পে বাচ্চাদের মূলত স্পেস রোবটিক্সের বিভিন্ন ধরনের অ্যাক্টিভিটি এবং সাম্প্রতিক উদ্ভাবিত রোবটগুলো কী ধরনের কার্যক্রম প্ল্যানেটে গিয়ে করছে, বিশেষ করে-মঙ্গলগ্রহে কী কী করছে তা দেখানো হবে। এভাবে তারা শিখবে টিমওয়ার্ক এবং কীভাবে একটা প্রবলেম সলভ করা যায়। আমরা মনে করি, আজকের প্রজন্ম আগামী দিনের বাংলাদেশের মহাকাশ গবেষণার কাণ্ডারি। স্পেস রোবটিক্স ক্যাম্পে অংশগ্রহণের জন্য রেজিস্ট্রেশন করতে হবে এ ঠিকানায়-https://spacecampbd.com/spaceroboticscamp/
সৌজন্য: যুগান্তর

 

পূর্বকোণ/সাফা/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট