চট্টগ্রাম বুধবার, ০১ মে, ২০২৪

ল্যাপটপে পানি পড়লে যা করবেন

অনলাইন ডেস্ক

৮ ডিসেম্বর, ২০২১ | ৮:৩৬ অপরাহ্ণ

বর্তমান সময়ে বাড়িতে বসেই কাজ সেরে নিতে হচ্ছে অনেককেই। সেই কারণে বাড়িতে সারাদিনের সঙ্গী ল্যাপটপ। কিন্তু বাড়িতে কাজের বিভিন্ন সমস্যাও আছে। একটু অসতর্ক হয়ে কাজ করলে অনেকসময় ঘটতে পারে বিপত্তি। পানীয় কোনও জিনিস যদি ল্যাপটপের ওপর পড়ে, তাহলে আপনার একমাত্র যন্ত্রটি অকেজো হয়ে যেতে পারে।

জেনে নিন, পানীয় কিছু পড়ার সাথে সাথে যে পদক্ষেপগুলো নিলে ল্যাপটপের তেমন কোনও ক্ষতি হবে না বা হলেও সামান্য ক্ষতি হতে পারে:

১) তরল পদার্থ চা, কফি, সফট ড্রিংস, পানি, দুধ ইত্যাদি ল্যাপটপ থেকে দূরে রাখুন। ভুল বশত উলটে গেলে তা যন্ত্রটি নষ্ট করে দিতে পারে।

২) পানি পড়ার সঙ্গে সঙ্গে ল্যাপটপ বন্ধ করে দিন। সমস্ত পাওয়ার সোর্স থেকে এটিকে ডিসকানেক্ট করুন। তাহলে পানির কারণে আপনার ল্যাপটের বড় কোনও ক্ষতি হবে না। যদি ল্যাপটপে বেশি পানি না পড়ে থাকে, তাহলে কিছুক্ষণ রেখে দিন এটি, পানি শুকিয়ে গেলে আবার চালু করুন। বেশি পানি পড়লে আলাদা করে যন্ত্র দিয়ে শুকিয়ে ফেলার ব্যবস্থা করুন।

৩) পানির কারণে আপনার কী কী ক্ষতি হতে পারে, সেটা জানা থাকলেও বুঝতে পারবেন পানি পড়ার পর ল্যাপটপের কোনও অংশের কাজ সঙ্গে সঙ্গে বন্ধ করা উচিত। আপনি যদি বাড়িতে ল্যাপটপ খুলতে পারেন, তাহলে পানি পড়ার পর ল্যাপটপের সব অংশ খুলে রাখুন। যাতে পানি শুকিয়ে যায়। না হলে কোনো কম্পিউটার মেরামত করার দোকানে সঙ্গে সঙ্গে নিয়ে যান, তারা খুলে সবটা শুকিয়ে দিতে পারবে।

৪) চিনি যুক্ত কোনও তরল যদি ল্যাপটপে পড়ে, তাহলে ল্যাপটপের ভিতরে একটি সাদা পাউডারের মতো জিনিস তৈরি হয়, যার আস্তরণের কারণে ল্যাপটপে চার্জ হওয়া বন্ধ হয়ে যায়। অনেক সময় এই কারণেই ল্যাপটপ অন হতে চায় না।

৫) ল্যাপটপে পানি পড়ার পর তা খারাপ হওয়াকে তরান্বিত করে ইলেকট্রিক সংযোগ। সেই কারণে সঙ্গে সঙ্গে তা বিদ্যুৎ বিচ্ছিন্ন করা জরুরি। সেই সঙ্গে, যত দ্রুত আপনি কাছের কম্পিউটারের দোকানে এটিকে নিয়ে যাবেন, তত বেশি সম্ভাবনা থাকবে এটি ঠিক হয়ে যাওয়ার।

 

পূর্বকোণ/সাফা/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট