চট্টগ্রাম মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

হজমের সমস্যা দূর করে পেঁপে

নিজস্ব প্রতিবেদক

৬ এপ্রিল, ২০২৪ | ৩:১৩ অপরাহ্ণ

পেঁপের পুষ্টিগুণ যেমন বেশি, তেমনি শরীর-স্বাস্থ্য ভালো রাখতে খুবই কার্যকর। হৃদযন্ত্র ভালো রাখা, রোগ-প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এই ফল। শুধু তাই নয়, হজমের সমস্যা দূর করাসহ অনেকগুলো শারীরিক উপকারিতা রয়েছে পেঁপেতে।

পেঁপের যত উপকারিতা

খেতে বেশ সুস্বাদু এই ফলের ১০০ গ্রামে ৩৯ ক্যালরি থাকে। প্রোটিন, কার্বোহাইড্রেট, আঁশ, ভিটামিন এ বি সি ডি আছে। এছাড়া পেঁপেতে পটাশিয়াম, ফসফরাস, আয়রণ, ক্যালসিয়াম, সোডিয়াম ও এলবুমিন এনজাইম রয়েছে। অনেক রোগ সারাতে কার্যকর এই ফল শত শত বছর ধরেই স্বীকৃত। অনেকক্ষেত্রে পোকা মাকড়ের কামড়, অল্প পোড়ায় পরিত্রাণ পেতে পেঁপের জুস লাগালে উপকার পাওয়া যায়। লিভার ও ব্লাড সুগার স্বাভাবিক রাখে, অন্ত্রের ক্ষতিকর উপাদান দূর করে। শরীর সতেজ হয় ও জীবনী শক্তি ফিরে পাওয়া যায়।

 

পেঁপে পাকস্থলীর অতিরিক্তি এসিড দূর করে, গ্যাস্ট্রিক ও বুক জ্বালা দূর করে। বাড়ন্ত শিশুর জন্য পেঁপে একটি আদর্শ খাবার। পেঁপেতে থাকা এন্টি অক্সিডেন্ট শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এ গাছের মূল ও ফুল কিডনি রোগ, ব্রংকাইটিস ও জন্ডিস সরাতে সাহায্য করে।

 

বেশকিছু গবেষণা থেকে জানা যায়, কাইমোপ্যাপিন নামের এনজাইম থাকায় পেঁপে ওসটিওআথ্রাইটিস ও রিউমেটয়েড রোগ সারায়। যেসব নারীর অনিয়মিত রজঃস্রাব হয় তাদের জন্য পেঁপের জুস উপকারি। এক্ষেত্রে কাঁচা বা পাকা পেঁপে খেলেও উপকার পাওয়া যায়। যেহেতু এই ফল শরীর উত্তপ্ত করে, তাই এটি ‘হট ফুড’ হিসেবেও স্বীকৃত।

 

প্রচুর ভিটামিন ই, সি ও ফলেট থাকায় মল ত্যাগে সমস্যা বা কোষ্ঠকাঠিন্য দূর করে। কাঁচা পেঁপে ও তার জুস হজমে সহায়তা করে। পেঁপেতে থাকা আঁশ বাওয়েল মুভমেন্ট স্বাভাবিক রাখে। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে দৃষ্টিশক্তি কমে যাওয়ার যে আশঙ্কা দেখা দেয়, তা দূর করতে পেঁপে খাওয়া জরুরি। এই ফলে থাকা বিটা ক্যারোটিন নামের এন্টি অক্সিডেন্ট দৃষ্টিশক্তি ভালো রাখে। শরীরের কোথাও পুড়ে গেলে পেঁপের নির্যাস ব্যবহার করে স্বস্তি পাবেন। কারণ কাইমোপ্যাপিন ও প্যাপিন এনজাইম শরীরের যন্ত্রণা সারাতে সাহায্য করে।

পূর্বকোণ/এসএ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট