চট্টগ্রাম রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪

পর্যাপ্ত ঘুম কমিয়ে দেয় হৃদরোগের আশঙ্কা

অনলাইন ডেস্ক

২৪ ডিসেম্বর, ২০২৩ | ১০:৪৪ অপরাহ্ণ

যথাযথ ঘুম না হলে স্ট্রোক ও হৃদরোগের আশঙ্কা বেড়ে যায় বলেও দাবি করা হয়েছে সাম্প্রতিক একটি গবেষণায়। পর্যাপ্ত ঘুম হলে এড়ানো যায় প্রায় ৭০ শতাংশ হৃদযন্ত্রের সমস্যা। এমনটাই দাবি করা হলো ২০২২ সালের ‘ইউরোপিয়ান সোসাইটি অব কার্ডিওলজি কংগ্রেস’-এ প্রকাশিত সাম্প্রতিক একটি গবেষণাপত্রে। যথাযথ ঘুম না হলে স্ট্রোক ও হৃদরোগের আশঙ্কা বেড়ে যায় বলেও দাবি করা হয়েছে সেই গবেষণায়।

 

‘দ্য ফ্রেঞ্চ ন্যাশনাল ইনস্টিটিউট অব হেলথ অ্যান্ড মেডিকেল রিসার্চ’-এর একদল বিজ্ঞানীর করা এ গবেষণায় অংশ নিয়েছিলেন ৭ হাজার ২০০ জন। অংশগ্রহণকারীদের ৬২ শতাংশ ছিলেন পুরুষ। গড় বয়স ছিল ৫৯ বছর। গবেষণার প্রাথমিক পর্যায়ে কারও কোনো হৃদরোগের সমস্যা ছিল না। গবেষকরা ১০ বছর ধরে প্রতি দুই বছর অন্তর পরীক্ষা করেন অংশগ্রহণকারীদের। কতটা ঘুম হচ্ছে, তার ভিত্তিতে যারা গবেষণায় অংশ নিয়েছিলেন, তাদের পাঁচ ভাগে ভাগ করেন গবেষকরা।

 

গবেষণার ফল বলছে, ঘুমের নিরিখে যারা সবচেয়ে খারাপ ধাপে ছিলেন, তাদের তুলনায় সবচেয়ে ভালো ধাপে থাকা ব্যক্তিদের হৃদরোগ ও স্ট্রোকের আশঙ্কা প্রায় ৭৫ শতাংশ কম। সবাই যদি পর্যাপ্ত ঘুমাতেন, তবে ৭২ শতাংশ ক্ষেত্রে নতুন করে স্ট্রোক ও হৃদযন্ত্রের সমস্যা সৃষ্টির আশঙ্কা কমতো বলেও মত তাদের। তথ্যসূত্র: সমকাল

 

 

পূর্বকোণ/সাফা/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট