চট্টগ্রাম রবিবার, ০৫ মে, ২০২৪

সর্বশেষ:

ডায়েট করুন, প্রাণবন্ত থাকুন

অনলাইন ডেস্ক

১৩ নভেম্বর, ২০২২ | ৬:৪৭ অপরাহ্ণ

ডায়েটের মাধ্যমে শারীরিক উপকার তো পাওয়া সম্ভব। কিন্তু সারাদিনের ব্যস্ততায় ক্লান্তিতে কি আর ডায়েটের সুফল পাওয়া যায়? এজন্য অনেকেই ডায়েট শুরু করেও ছেড়ে দেন।

 

জেনে নিন ডায়েট করা অবস্থাতেও ক্লান্তি দূর করার উপায়:

সকালের নাশতায়: সকালে ঘুম ভাঙার পর কাজে কোনো এনার্জি না পাওয়াই স্বাভাবিক। ডায়েট করুন আর যাই করুন, বিশেষজ্ঞ পরামর্শ থেকে খাবারের চার্ট সংগ্রহ করবেন। সেই ভিত্তিতে সকালের খাবারে প্রোটিন ও শর্করা জাতীয় খাবার রাখবেন। খেয়াল রাখবেন খাবারে যেন ফ্যাট কম থাকে। হাই ফ্যাটযুক্ত খাবার হজম হতে সময় লাগে। এজন্য অনেক সময় ক্লান্তি লাগে। তাই সহজপাচ্য খাবার খাবেন।

 

দুপুরের ক্লান্তি দূর করতে: সকালে নাহয় কিছুটা তরতাজা হওয়া গেল। বেলা বাড়তেই তো সেই খিদে। ক্লান্তি আর প্রচণ্ড ঘুমে টেকা যায় না। সেক্ষেত্রে দুপুরের খাবারেও ফ্যাটের পরিমাণ কমাতে হবে। যদি দুপুরের খাবারের পর ক্লান্তি লাগে বুঝতে হবে আপনার খাবার নির্বাচনে ভুল আছে। খাবারে পর্যাপ্ত প্রোটিন রাখবেন। বিশেষত ভিটামিন বি কমপ্লেক্সযুক্ত খাবার বেশি খাবেন। প্রসেসড বা রিফাইন্ড খাবার খাওয়া চলবে না।

 

রাতের খাবার হোক ভালো: রাতে হালকা কিংবা সহজপাচ্য খাবার খেতে হবে। লাল মাংস ভুলেও খাবেন না। ওমেগা থ্রি ফ্যাটি এসিড আছে এমন মাছ বা মুরগীর মাংস খাওয়া যেতে পারে। কম ক্যালরিযুক্ত খাবার খেতে হবে। বিশেষত সবজি দিয়ে বানানো সুপ, আনপলিশড চাল ও ডাল খেলে পুষ্টি পাবেন বেশি।

 

পূর্বকোণ/সাফা/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট