চট্টগ্রাম রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪

জেনে নিন মাছের তেল স্বাস্থ্যের জন্য ক্ষতিকর না উপকারী

অনলাইন ডেস্ক

১৩ এপ্রিল, ২০২২ | ১০:৩০ অপরাহ্ণ

প্রোটিন, ওমেগা-থ্রি ফ্যাটি  এসিড, প্রচুর ভিটামিন, আয়োডিন ছাড়াও মাছের তেলে রয়েছে প্রচুর মাত্রায় এন্টিঅক্সিড্যান্ট। বড় মাছের তেল নাকি স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর। তাই খেতে বেশ পছন্দ করলেও মাছের তেল থেকে যতটা দূরে থাকা যায় সেই চেষ্টাই করেন একাংশ। কিন্তু সত্যিই কি মাছের তেল স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর? অনেকেই মনে করেন মাছের সাদা অংশ আর মাথাটাই কেবল পুষ্টি জোগায়। এমন ধারণা কিন্তু একেবারেই ভুল। বিশেষজ্ঞরা বলছেন, মাছের মতোই তার তেলও কিন্তু সমান পুষ্টিকর।

প্রেটিন, ওমেগা-থ্রি ফ্যাট অ্যাসিড, প্রচুর ভিটামিন, আয়োডিন ছাড়াও মাছের তেলে রয়েছে প্রচুর মাত্রায় এন্টিঅক্সিড্যান্ট। তাই সুস্বাস্থ্য পেতে গেলে মাছের তেলকে অবহেলা করলে চলবে কি করে?

মাছের তেলের এত গুণ:

১) মাছের তেল হার্টের জন্য যথার্থ পুষ্টি জোগায়। যারা নিয়মিত মাছ খান তাদের মধ্যে হার্টের সমস্যার ঝুঁকি কম। মাছের তেলে রয়েছে ভাল কোলেস্টেরল। মাছের তেল রক্তে ট্রাইগ্রিসারাইডের মাত্রা কমায়। রক্তচাপের সমস্যা কমাতে পারে।

২) মাছের তেল শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে পারে। করোনাকালে অবশ্যই নিজেদের রোগ প্রতিরোধ শক্তি বাড়িয়ে নেওয়া দরকার।

৩) ওমেগা থ্রি ফ্যাটি এসিড হাড়ের স্বাস্থ্য ভাল রাখতে দারুণ উপকারী। মাছের তেল শরীরে ওমেগা থ্রি ফ্যাটি এসিডের চাহিদা পূরণ করে। তাই হাড়ের স্বাস্থ্য বজায় রাখতে চাইলে এই তেল ভীষণ কার্যকর।

 ৪) চোখের স্বাস্থ্য -ভাল রাখতেও মাছের তেল সাহায্য করে।

৫) উজ্জ্বল ত্বক পেতেও মাছের তেল হতে পারে আপনার অন্যতম হাতিয়ার। এই তেল ত্বককে মোলায়েম রাখে। ত্বক ভাল রাখতে চাইলে আপনি মাছ খান।

৬) ওমেগা থ্রি ফ্যাটি এসিড মানসিক অবসাদ কমাতে সাহায্য করে। তাই মিয়মিত মাছ খেলে মন ভাল থাকবে।

 

পূর্বকোণ/সাফা/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট