চট্টগ্রাম শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

‘দেশে যেকোনো মুহূর্তে চলে আসতে পারে ওমিক্রন’

অনলাইন ডেস্ক

২৯ নভেম্বর, ২০২১ | ৭:১৬ অপরাহ্ণ

যেকোনো মুহূর্তে দেশে করোনার দক্ষিণ আফ্রিকান ভ্যারিয়েন্ট ওমিক্রন চলে আসতে পারে বলে সতর্ক করেছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ।

সোমবার (২৯ নভেম্বর) দুপুরে ‘পলিসি ফোরাম ইনভেন্টরি’ গবেষণা নিয়ে এক গোলটেবিল বৈঠকে তিনি এই সতর্কতার কথা জানান।

তিনি বলেন, করোনায় আমরা ভালো করছি। আমরা ভালো অবস্থানে আছি। কিন্তু যেকোনো মুহূর্তেই ওমিক্রন চলে আসতে পারে। সুতরাং স্বাস্থ্যবিধি আমাদেরকে মেনে চলতেই হবে।

শারফুদ্দিন আহমেদ বলেন, প্রধানমন্ত্রীকে অনেক ধন্যবাদ, কারণ উনি এই করোনা ব্যবস্থাপনায় বিশ্বের অনেক দেশের তুলনায় ভালো ব্যবস্থাপক এবং দক্ষিণ-পূর্ব এশিয়ায় তিনি প্রথম হয়েছেন। ৩৫ কোটি জনসংখ্যার দেশ আমেরিকা, সেখানে আপনারা জানেন ৮ লক্ষাধিক মানুষ করোনায় মারা গেছেন। আর আমাদের ২৮ হাজারের বেশি মানুষ মারা গেছেন। কোনো মৃত্যুই আমাদের কাম্য নয়। এ অবস্থায় যদি আমরা আরো বেশি তৎপর হই, স্বাস্থ্যবিধি মেনে চলি তাহলে আমরা সবাই সুস্থ থাকব।

তিনি আরও বলেন, যেকোনো কাজের একটি সুনির্দিষ্ট পলিসি থাকা জরুরি। আবার সেই পলিসিটা যথাযথভাবে প্রয়োগ হচ্ছে কি না সেটা বাস্তবায়ন করাও জরুরি। অনেক কিছু হয়ে যায় যা নিয়ে আগে কোনো পলিসি থাকে না। যেমন- করোনা সংক্রমণ থেকে বাঁচতে আমরা মাস্ক পরে থাকি, এটা কিন্তু কোনো পলিসিতে ছিল না। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে মাস্ক পরে আমরা নিজেদেরকে করোনার সংক্রমণ থেকে রক্ষা করতে চেষ্টা করছি। এই স্বাস্থ্যবিধি মানার কথাটাও তারা বলেছে। তারা বলার কারণেই কিন্তু আমরা ফলো করেছি। আমরা নিজেরাও এটা জানতাম না যে, করোনা থেকে বাঁচতে মাস্ক পরতে হবে।

বিএসএমএমইউ ভিসি বলেন, আমাদের যেসব মেডিকেল আছে, সেগুলোতে ভবিষ্যতে এডুকেশনের কোয়ালিটি ইমপ্রুভ করা দরকার। এটাও পলিসিতে লেখা আছে, কিন্তু কোনো বাস্তবিক প্রয়োগ নেই। দেশে এখন ১১৩টার মতো মেডিকেল কলেজ আছে এবং এগুলো থেকে যারা ভবিষ্যতে চিকিৎসক হয়ে আসবেন, তাদের কোয়ালিটিটা কীভাবে উন্নত করা যায় আমাদের এটা ভাবা উচিত।

 

পূর্বকোণ/পিআর/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট