চট্টগ্রাম শুক্রবার, ০৩ মে, ২০২৪

সর্বশেষ:

আমলকির যত জাদুকরী গুণ

অনলাইন ডেস্ক

১৩ নভেম্বর, ২০২১ | ১০:৩১ অপরাহ্ণ

শীতকাল এসেই পড়ল। জাঁকিয়ে না পড়লেও, হাল্কা ঠান্ডা পড়তে শুরু করেছে। এই সময় ত্বক শুষ্ক হয়ে যাওয়া, সর্দি-কাশিসহ অন্যান্য মৌসুমী রোগের সমস্যায় ভুগে থাকেন অনেকেই। শীতের সময় পুষ্টিগুণ সমৃদ্ধ প্রচুর সবজি ও ফল বাজারে পাওয়া যায়। যেগুলি শরীরকে সুস্থ রাখতে সাহায্য করে। তার মধ্যে একটি ফল আমলকি। আমলকিতে আছে প্রচুর পরিমাণে ভিটামিন সি, এন্টিঅক্সিডেন্টের মতো উপাদান।

জেনে নিন শরীরের জন্য আমলকির পুষ্টিগুণ:

১) রোগ-প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি: ভিটামিন সি ও এন্টিঅক্সিডেন্ট থাকায় আমলকি ভিতর থেকে দূষিত পদার্থ বের করে দেয়। রোগ-প্রতিরোধ ক্ষমতাও বাড়ায়।

২) ত্বকের সুস্থতায়: এন্টিঅক্সিডেন্ট থাকায় রক্তকে পরিষ্কার রাখে আমলকি। এ ছাড়াও ত্বকের অকাল-বার্ধ্যক্যকেও আটকাতে সাহায্য করে।

৩) ওজন ঝরাতে: শীতকাল যেহেতু উৎসবের সময়, তাই এই সময় খাওয়া দাওয়াও বেশি হয়ে যায়। আমলকি ডিটক্সিফিকেশনের মাধ্যমে ওজনকে বাড়তে দেয় না।

৪) হজম শক্তি বৃদ্ধি: শীতকালে হজমের গন্ডগোল লেগেই থাকে। আমলকি বিপাক ক্রিয়াকে উন্নত করে, হজমশক্তিকে বাড়িয়ে তুলতে সাহায্য করে।

৫) ডায়াবেটিস: আমলকিতে প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকায় শরীরে অক্সিডেটিভ স্টেস এর মাত্রাকে কমায়। ফলে রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে থাকে।

 

 

পূর্বকোণ/সাফা/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট