চট্টগ্রাম সোমবার, ০৬ মে, ২০২৪

দিনের যে সময়ে কফি পান করা উপকারী

অনলাইন ডেস্ক

৭ নভেম্বর, ২০২১ | ৭:১৪ অপরাহ্ণ

একসময় বলা হতো, রক্তচাপ বেশি থাকলে কফি না খাওয়াই ভালো। কারণ তাতে হৃদরোগ বা স্ট্রোকের আশঙ্কা বাড়ে। জেনে নিন কোন সময়ে কফি পান করা স্বাস্থ্যের পক্ষে উপকারী।

 

কফির উপকারিতা: কফি খুবই কার্যকরী এন্টিঅক্সিডেন্ট। এক কাপ কফি মনকে অনেকটাই চাঙা করে দেয়। সেই সঙ্গে স্মৃতিশক্তিও অনেক প্রখর করে তোলে। কফি পানের অভ্যাস থাকলে মানসিকভাবেই সতেজ করার পাশাপাশি এটি শরীরে প্রচুর পরিমাণে এডিপোনেক্টিন উৎপন্ন করে। এডিপোনেক্টিন হলো সেই উপাদান যেটি শরীরে সুগার লেভেল এবং ইনসুলিনের মাত্রা নিয়ন্ত্রণ করে।

 

হৃৎপিন্ডের জন্য উপকারী: কফি হৃৎপিন্ডের জন্য যথেষ্ট ভালো বলে প্রমাণিত হয়েছে। এমনকি দিনে তিন থেকে পাঁচ কাপ কফি পান স্ট্রোকের সম্ভাবনাকে অনেকাংশে কমিয়ে আনতে সাহায্য করে।

 

দৃষ্টিশক্তি বাড়াতে সাহায্য করে: দৃষ্টিশক্তি বাড়াতে সাহায্য করতে পারে কফি। কফিতে থাকা ক্লোরোজেনিল এসিড চোখকে সুস্থ রাখতে সাহায্য করে। এই পানীয়টি বেশ কিছু ক্যান্সারের বিরুদ্ধে কাজ করে। মুখগহ্বরের ক্যান্সার, মস্তিষ্ক কিংবা জরায়ুর ক্যান্সারের বিরুদ্ধে কাজও করে কফি।

 

দিনের কোন সময় কফি খাবেন: কফি অনেকের কাছে পছন্দের পানীয়। অনেকে আবার দিনে আট-দশ কাপ করে কফি পান করেন। এটি শরীরের শক্তি বজায় রাখার পাশাপাশি সজাগ থাকতে সাহায্য করে। অনেক সময়ে স্মৃতিশক্তি বাড়াতেও সাহায্য করে। কিন্তু অতিরিক্ত কফি পানে শরীরে একাধিক সমস্যা তৈরি করতে পারে।

 

বেশি রাত করে কফি না খাওয়াই ভালো: বিশেষজ্ঞদের মতে, কফিটা বেশি দেরি করে পান করা যাবে না। কারণ কফিতে উপস্থিত ক্যাফেইন ঘুমের ব্যাঘাত ঘটাতে পারে। ব্যক্তিবিশেষে এই সমস্যা আবার অন্যরকম হতে পারে।

 

এক্ষেত্রে রাতে পর্যাপ্ত ঘুমের দিকে নজর রেখে কফি পানের অভ্যাস করতে হবে। তাই বেশি রাত করে কফি না খাওয়াই ভালো। কারণ শরীর ও মাথা দুই সুস্থ রাখতে, পর্যাপ্ত ঘুম অত্যন্ত জরুরি।

 

 

পূর্বকোণ/সাফা/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট