চট্টগ্রাম বুধবার, ০১ মে, ২০২৪

সর্বশেষ:

পেঁয়াজ থেকে নিষেধাজ্ঞা তুলল ভারত সরকার

অনলাইন ডেস্ক

১৯ ফেব্রুয়ারি, ২০২৪ | ৭:৫৩ অপরাহ্ণ

পেঁয়াজ রপ্তানি উপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেয়ার সিদ্ধান্ত নিয়েছে ভারতের কেন্দ্রীয় সরকার। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের নেতৃত্বে মন্ত্রীদের কমিটি রবিবার পেঁয়াজ রপ্তানির উপর আরোপিত এই নিষেধাজ্ঞা তুলে নেয়ার সিদ্ধান্ত নেয়।

 

রবিবারের বৈঠকে মন্ত্রীদের এই কমিটি তিন লাখ মেট্রিক টন পেঁয়াজ রপ্তানির অনুমোদন দিয়েছে। এর পাশাপাশি প্রতিবেশী রাষ্ট্র বাংলাদেশেও ৫০ হাজার টন পেঁয়াজ রপ্তানির অনুমোদন দেয়া হয়েছে।

 

এ ব্যাপারে কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ প্রতিমন্ত্রী এবং বিজেপির দিন্ডোরির (নাসিক গ্রামীণ) কেন্দ্রের সাংসদ ভারতী পাওয়ার জানান রবিবার স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের নেতৃত্বে কেন্দ্রীয় সরকারের মন্ত্রীদের (জিওএম) একটি বৈঠক হয়, সেখানে পেঁয়াজ রপ্তানির নিষেধাজ্ঞা প্রত্যাহার করার সিদ্ধান্ত নেয়া হয়েছে, তবে নিষেধাজ্ঞা প্রত্যাহার সম্পর্কিত বিভিন্ন শর্তাবলীর বিষয়ে আগামী দুই-এক দিনের মধ্যে বিজ্ঞপ্তি দিয়ে বিস্তারিত জানানো হবে।

 

পাওয়ার আরো জানান, রপ্তানি ফের নতুন করে শুরু হলে, সরকারের এই সিদ্ধান্ত পেঁয়াজ চাষিদের একটি বিশাল স্বস্তি দেবে এবং পাইকারি পেঁয়াজের দামের ক্ষেত্রেও ইতিবাচক প্রভাব ফেলবে। এতে কৃষকদের উৎপাদিত পণ্যের যথাযথ দাম পাওয়া যাবে।

 

 

পূর্বকোণ/জেইউ/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট