চট্টগ্রাম বৃহষ্পতিবার, ০৯ মে, ২০২৪

এলসি খুলতে ডলারের এক রেট চান ব্যবসায়ীরা

অনলাইন ডেস্ক

১৮ সেপ্টেম্বর, ২০২৩ | ১০:৪৩ অপরাহ্ণ

কেন্দ্রীয় ব্যাংকের প্রতি নির্ধারিত এক রেটে এলসি ব্যবস্থাপনার আহ্বান জানিয়েছেন ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন দি ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) সভাপতি মাহবুবুল আলম।

 

সোমবার (১৮ সেপ্টেম্বর) বাংলাদেশ ব্যাংকের গভর্নর আবদুর রউফ তালুকদারের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ অনুষ্ঠানে এ আহ্বান জানান তিনি।

 

তিনি বলেন, অনেক ব্যবসায়ীকে নির্ধারিত হারের চেয়ে বেশি দামে ডলার কিনে এলসি খুলতে হচ্ছে। তবে এক রেটে ডলার পাওয়া গেলে ব্যবসায়ীদের জন্য সহায়ক হবে।

 

এ সময় সবাই নির্ধারিত হারে ডলার পাবে বলে গভর্নর আব্দুর রউফ তালুকদার আশ্বাস দিয়েছেন বলেও জানান এফবিসিসিআই সভাপতি।

 

এলসি খোলার বিষয়ে মাহবুবুল আলম বলেন, ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ীরা এলসি খুলতে পারবেন বলে জানিয়েছে গভর্নর এবং সে অনুযায়ী ব্যাংকগুলোকে নির্দেশ দেয়া হয়েছে।

 

আর বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. মেজবাউল হক সৌজন্য সাক্ষাৎ অনুষ্ঠান শেষে গণমাধ্যমকে জানিয়েছেন, বর্তমানে দেশে ডলারের বাজারে ভারসাম্য বিরাজ করছে। অতি শিগগিরই ডলারের দাম বাড়ানোর কোনো পরিকল্পনা নেই।

 

এছাড়া বৈঠকে হঠাৎ করে অস্বাভাবিকভাবে সুদহার বেড়ে যাওয়ার কোনো সুযোগ নেই বলে জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার।

 

তিনি বলেন, সুদহার অস্বাভাবিক হারে বাড়বে না। এখনকার পদ্ধতি অনুসারে সামান্য পরিমাণ ধাপে ধাপে বাড়তে পারে।

 

এর আগে সুদের হার না বাড়ানোর আহ্বান জানিয়ে মাহবুবুল আলম বলেন, বর্তমান বৈশ্বিক অর্থনৈতিক পরিস্থিতিতে বিদেশি বাজারে বাংলাদেশি পণ্যের প্রতিযোগিতা সক্ষমতা ধরে রাখতে সুদের হার বৃদ্ধি না করার জন্য অনুরোধ জানাচ্ছি। সুদের হার বৃদ্ধি করা হলে ব্যবসা খরচ বেড়ে যাবে এবং স্থানীয় শিল্প ক্ষতিগ্রস্ত হবে।

 

এফবিসিসিআই সভাপতি আরও বলেন, দেশের অর্থনীতিকে বেগবান করতে ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তারা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে চলেছে। এক্ষেত্রে পুরুষদের পাশাপাশি বলিষ্ঠ ভূমিকা রেখে চলেছেন নারী উদ্যোক্তারাও। কিন্তু ব্যবসা পরিচালনা এবং সম্প্রসারণের জন্য নারী উদ্যোক্তাদের ঋণ প্রাপ্তি এখনও ততটা সহজ হয়নি। নারী উদ্যোক্তাদের ঋণ দেয়ার ক্ষেত্রে ব্যাংকগুলোরও উৎসাহ কম দেখা যায় বিভিন্ন ক্ষেত্রে।

 

এছাড়া ঋণ পাওয়ার জন্য একজন নারী উদ্যোক্তাকে তার বাবা, ভাই কিংবা স্বামীকে জামানতকারী হিসেবে দেখাতে হয় উল্লেখ করে মাহবুবুল আলম বলেন, কোন নারীকে জামানতকারী হিসেবে দেখালে ব্যাংকগুলো সেটি গ্রহণ করতে চায় না।

 

একই সঙ্গে ক্ষুদ্র ও মাঝারি নারী উদ্যোক্তাদের জন্য ব্যাংক ঋণ সর্বোচ্চ ৫০ লাখ টাকায় উন্নীত করার আহ্বান জানান এফবিসিসিআই সভাপতি।

 

পূর্বকোণ/জেইউ/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট