চট্টগ্রাম শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

‘করোনার এক বছরেও বিশ্বে বেড়েছে ধনীর সংখ্যা’

অনলাইন ডেস্ক

৭ এপ্রিল, ২০২১ | ১১:০৪ অপরাহ্ণ

করোনা মহামারীর মধ্যেও ধনীর সংখ্যা বেড়েছে ৬৬০ জন। যাদের মধ্যে ৪৯৩ জনই প্রথমবারের মত তালিকায় জায়গা পেয়েছেন। মঙ্গলবার (৭ এপ্রিল) ফোর্বস ম্যাগাজিনের ৩৫তম বার্ষিক বিলিয়নেয়ারদের তালিকায় এ তথ্য জানানো হয়। 

প্রতিবেদনে বলা হয়, নতুন যুক্ত হওয়া ৬৬০ বিলিয়নেয়ারের মধ্যে ৪৯৩ জনই প্রথমবারের মত এই তালিকায় জায়গা পেয়েছেন।

অতি ধনীদের এই ‘এলিট ক্লাবে’র সদস্যদের মোট সম্পদের পরিমাণ বেড়েছে পাঁচ ট্রিলিয়ন। তালিকায় প্রায় ৮৬ শতাংশেরই মোট সম্পদের পরিমাণ গতবছরের চেয়ে বেড়েছে। অর্থাৎ, প্রতি আটজনের মাঝে সাতজনেরই মোট সম্পদ বৃদ্ধি পেয়েছে।

ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়ার অর্থনীতিবিদ গ্যাব্রিয়েল জাকম্যান বলেন, যুক্তরাষ্ট্রের প্রথম চারশজন ধনীর বর্তমান সম্পদ মার্কিন জিডিপির ১৮ শতাংশ, যা ২০১০ সালের চেয়ে দ্বিগুণ।

টানা চতুর্থবারের মত ফোর্বসের এই তালিকার শীর্ষে আছেন অ্যামাজনের প্রধান জেফ বেজোস। বেজোসের মোট সম্পদের পরিমাণ বর্তমানে ১৭৭ বিলিয়ন মার্কিন ডলার। ১৫১ বিলিয়ন মার্কিন ডলারের মোট সম্পদ নিয়ে দ্বিতীয় স্থানে আছেন টেসলার প্রধান ইলন মাস্ক। ফোর্বস ম্যাগাজিনের ২,৭৫৫ জনের এই তালিকায় এবার জায়গা করে নেন মার্কিন রিয়্যালিটি শো তারকা কিম কারডাশিয়ান ওয়েস্ট।

গত অক্টোবরে মহামারীর মাঝেই তার মোট সম্পদের পরিমাণ ৭৮০ মিলিয়ন মার্কিন ডলার থেকে বেড়ে এক বিলিয়ন মার্কিন ডলারে গিয়ে ঠেকে বলে জানিয়েছে বিবিসি। লকডাউনের মাঝে সামাজিক যোগাযোগ মাধ্যমে এই তারকা তার ব্র্যান্ডের আরামদায়ক ঘরের কাপড়ের বিষয়ে প্রচার চালালে তাতে ব্যাপকভাবে বেড়ে যায় কোম্পানির বিক্রয়।

সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে তার ফলোয়ারের সংখ্যা প্রায় সাত কোটি, আর ইন্সটাগ্রামে ২১ কোটি ৩০ লাখের বেশি।

কিম কারডাশিয়ানের স্বামী কানয়ে ওয়েস্টও এক দশমিক আট বিলিয়ন মার্কিন ডলারের মোট সম্পদের মালিক হিসেবে জায়গা পেয়েছেন অতি ধনীদের এই তালিকায়। অবশ্য গত মে মাসে মোট সম্পদ বাড়িয়ে-চড়িয়ে উপস্থাপন করার দায়ে কিমের সৎ বোন কাইলি জেনারকে সরিয়ে ফেলা হয় বিলিয়নেয়ারদের এই তালিকা থেকে।

এছাড়াও মাইক্রোসফ্ট এবং বিল এন্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা বিল গেটস ১২৪ বিলিয়ন মার্কিন ডলার নিয়ে এই তালিকার চতুর্থ স্থানে আছেন। ফেইসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ আছেন পঞ্চম স্থানে। ভারতের মুকেশ আম্বানি সাড়ে ৮৪ বিলিয়ন মার্কিন ডলারের মালিক হিসেবে এই তালিকার দশম স্থানে আছেন।

পূর্বকোণ/মামুন/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট