চট্টগ্রাম শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪

এনবিআর চেয়ারম্যান’র প্রতি চিটাগাং চেম্বার সভাপতির চিঠি

আমদানিকৃত ডাল শুল্কায়ন করুন এইচএস কোডে

বিজ্ঞপ্তি

৩ ফেব্রুয়ারি, ২০২১ | ১২:১৪ অপরাহ্ণ

দি চিটাগাং চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সভাপতি মাহবুবুল আলম সাধারণ মানুষের নিত্যপ্রয়োজনীয় ভোগ্যপণ্য ডালের বাজার স্থিতিশীল রাখা, আমদানিকারকদের আর্থিক ক্ষতি থেকে রক্ষা এবং পূর্বের ন্যায় এইচএস কোড ০৭.১৩.১০.৯০ এর আওতায় শুল্কায়ন করার নির্দেশনা প্রদানের জন্য গতকাল (মঙ্গলবার) এক পত্রের মাধ্যমে জাতীয় রাজস্ব বোর্ড চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম’র প্রতি আহ্বান জানিয়েছেন।

পত্রে তিনি বলেন, বাংলাদেশে অনেক খাদ্যশস্য আমদানি করে ঘাটতি পূরণ করা হয়, যার মধ্যে বিভিন্ন প্রকার ডাল অন্যতম। ধনী দরিদ্র নির্বিশেষে সকলের খাদ্য হিসেবে বিবেচিত এই ডাল বিগত ২০ থেকে ২৫ বৎসর যাবৎ ০৭.১৩.১০.৯০ এইচএস কোডে আমদানি এবং শুল্কায়ন হয়ে আসছে। চেম্বার সভাপতি বলেন, হঠাৎ করে গত কয়েক সপ্তাহ ধরে চট্টগ্রাম কাস্টম হাউস ০৭.১৩.৯০.৯০ এই এইচএস কোডের আওতায় শুল্কায়ন করার জন্য নির্দেশনা দিচ্ছেন যার শুল্ক হার ১০%। অপরদিকে ডাল জাতীয় পণ্যের উপর আমদানি পর্যায়ে কোন শুল্ক নেই।

বিশেষত গত জাতীয় বাজেটে অর্থমন্ত্রী অতীব প্রয়োজনীয় ভোগ্যপণ্য হিসেবে বরাবরের ন্যায় সকল প্রকার ডালকে শুল্কমুক্ত রাখেন, যা তিনি তাঁর বক্তব্যে উপস্থাপন করেন। যদি ভুল ব্যাখ্যার কারণে এই এইচএস কোড অনুসরণ করে মটর ডালের শুল্কায়ন করা হয় তাতে যেমন অতীব প্রয়োজনীয় ভোগ্যপণ্যের দাম বৃদ্ধি পাবে, অন্যদিকে এর সুরাহা না হলে শুল্কায়নের জটিলতায় চাটার্ড জাহাজ অতিরিক্ত অবস্থানের কারণে পোর্ট ডেমারেজ চার্জ, ব্যাংক ঋণসহ অন্যান্য চার্জ বৃদ্ধি পেয়ে আমদানিকৃত ডালের মূল্য বৃদ্ধি পাবে এবং স্বাভাবিক চাহিদা ও সরবরাহ ব্যবস্থায় ব্যাঘাত ঘটবে।

পবিত্র রমজান মাসে এই ডালের ব্যবহার বহুগুণ বৃদ্ধি পায় বিধায় আসন্ন রমজানে নেতিবাচক প্রভাব পরিলক্ষিত হবে বলে চেম্বার সভাপতি আশংকা প্রকাশ করেন।

সাধারণ মানুষের নিত্যপ্রয়োজনীয় ভোগ্যপণ্য ডালের বাজার স্থিতিশীল রাখা, আমদানিকারকদের আর্থিক ক্ষতি থেকে রক্ষা এবং পূর্বের ন্যায় এইচএস কোড ০৭.১৩.১০.৯০ এর আওতায় শুল্কায়ন করার নির্দেশনা প্রদানে এনবিআর চেয়ারম্যানের প্রতি বিশেষ অনুরোধ জানান চেম্বার সভাপতি।

পূর্বকোণ/পি-আরপি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট