চট্টগ্রাম শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪

করোনাতেও বেড়েছে রিটার্ন দাখিল ও রাজস্ব সংগ্রহ

নিজস্ব প্রতিবেদক

৪ জানুয়ারি, ২০২১ | ৯:১৬ অপরাহ্ণ

করোনাভাইরাস মহামারির মধ্যে চলতি ২০২০-২১ করবর্ষে ব্যক্তিশ্রেণির করদাতাদের আয়কর রিটার্ন দাখিলের সংখ্যা বৃদ্ধির পাশাপাশি প্রথম ৬ মাসে বেড়েছে আয়কর রাজস্ব আহরণ। জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) হিসাবমতে, গত ৩১ ডিসেম্বর চলতি করবর্ষের ব্যক্তিশ্রেণির করদাতাগণের আয়কর রিটার্ন দাখিলের শেষ সময় ছিল।

এ সময়ে ২৪ লাখ ৯ হাজার ৩৫৭ জন করদাতা রিটার্ন দাখিল করেছেন। এটি গত করবর্ষের একই সময়ের তুলনায় ৯ শতাংশ বেশি। এছাড়া ৩১ ডিসেম্বর পর্যন্ত বা বছরের প্রথম ৬ মাসে আহরণ হয়েছে ৩৪ হাজার ২৩৮ কোটি টাকার আয়কর রাজস্ব। যা আগের করবর্ষের একই সময়ের তুলনায় ১ হাজার ৫৪৫ কোটি টাকা বেশি। শতাংশ হিসেবে বিগত করবর্ষের তুলনায় ৪ দশমিক ৭৩ শতাংশ বেশি।

এনবিআরের সদস্য (আয়কর নীতি) মো. আলমগীর হোসেন জানান, সকল টিআইএন-ধারীর জন্য রিটার্ন দাখিল বাধ্যতামূলক করার কারণে এবার রিটার্ন দাখিলের সংখ্যা বেড়েছে। এছাড়া রিটার্ন দাখিলের বিষয়ে মানুষের মধ্যে সচেতনতা তৈরি হওয়ার সুফল এবার দেখতে পাচ্ছি।

তিনি আরও জানান, নির্ধারিত সময়ের পরে রিটার্ন দাখিলের জন্য সময় নিয়েছেন প্রায় ২ লাখ করদাতা। এই করদাতারা রিটার্ন দাখিল করলে এ বছর মোট রিটার্ন দাখিলের সংখ্যা ২৬ লাখে পৌঁছাবে বলে তিনি আশা প্রকাশ করেন। দেশে বর্তমানে ৫৬ লাখ করদাতাদের ইটিআইএন রয়েছে।

দেশপ্রেমিক করদাতাগণের এই সহযোগিতা আগামী দিনেও অব্যাহত থাকবে আশা করে এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম করোনার মধ্যে স্বাস্থ্য ঝুঁকি নিয়ে রিটার্ন দাখিল ও কর প্রদান করায় করদাতাদের ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়েছেন।

 

 

 

 

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট