চট্টগ্রাম রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

রং রোগীদের নিরাময়ে সাহায্য করতে পারে

নাসরিন আকতার

২২ আগস্ট, ২০১৯ | ১:৪৮ পূর্বাহ্ণ

রূপ-রস-বর্ণ-গন্ধ যে আমাদের শরীর ও মনের উপরে প্রভাব রাখে, নানাভাবে আমরা তা বুঝতে পারি। এবার হাসপাতালের ইন্টেনসিভ কেয়ার ইউনিটেও এই বিষয়গুলিকে গুরুত্ব দিয়ে চিকিৎসার ক্ষেত্রে ইতিবাচক পরিবর্তন আনার চেষ্টা চলছে।
স্বাস্থ্য পরিষেবার ক্ষেত্রে রং একটা বড় ভূমিকা পালন করে। বাজারে রংবেরঙের ট্যাবলেট দেখলেই তা টের পাওয়া যায়। যেমন ব্যথার ট্যাবলেটের রং বেশিরভাগ ক্ষেত্রে সাদা হয়। স্টিমুল্যান্ট বা উদ্দীপক ওষুধের রং হয় লাল বা কমলা।
কিন্তু চোখ খোলার সঙ্গে সঙ্গে সবার আগে কোন রং দেখা যায়? লাল, নীল না সবুজ? আমাদের স্বাস্থ্যের উপর তার কি কোনো প্রভাব থাকতে পারে?

জার্মানির ভুপার্টাল শহরে বিশ্ববিদ্যালয় হাসপাতালে এ বিষয়ে গবেষণা চালানো হচ্ছে। ইন্টেনসিভ কেয়ার বিশেষজ্ঞ গাব্রিয়েলে ভ্যোবকার ও রং বিশেষজ্ঞ আক্সেল ব্যুটার নিশ্চিত, যে হাসপাতালের
কামরার রং রোগীদের স্বাস্থ্যের উপর অবশ্যই প্রভাব রাখে। ব্যুটার বলেন, ‘‘হাসপাতালের দিকে কেন নজর দেওয়া যাবে না? সবকিছু রঙিন করে তোলার প্রয়োজন নেই। কিন্তু বিভিন্ন রঙের প্রভাব সংক্রান্ত জ্ঞান কাজে লাগিয়ে ধীরে ধীরে রং বদলানো যায়, যেমনটা এখানে করা হয়েছে।”

হাসপাতালের বিভিন্ন অংশ ও দপ্তরে সাদা, জীবাণুমুক্ত পরিবেশের বদলে দেওয়ালে একটু রঙের ছোঁয়া দেওয়া যেতে পারে বৈকি। দুই বছর ধরে রং নিয়ে এই গবেষণা চলেছে। নানা ধরনের রঙের শেড নিয়ে পরীক্ষানিরীক্ষা হয়েছে। দেওয়ালে প্যাস্টেল ও মাটির রং ব্যবহার করা হয়েছে, আলোর বাতিও বদলানো হয়েছে। এই সংস্কারের আগে ও পরে রোগীদের চিকিৎসা প্রক্রিয়া সম্পর্কে প্রশ্ন করা হয়েছে।

পুরুষ নার্স হিসেবে টিলমান ক্যোনিশ বিশেষ করে কঠিন রোগগ্রস্ত মানুষের ক্ষেত্রে একটা পরিবর্তন লক্ষ্য করেছেন। তিনি মনে করেন, ‘‘নতুন রং করার পর রোগীদের উপর তার খুব ভালো প্রভাব লক্ষ্য করা যাচ্ছে। তাঁরা অনেক কম প্রলাপ বকছেন। সে কারণে রোগীরা নিজেদের পারিপার্শ্বিক সম্পর্কে অনেক বেশি সচেতন এবং তাঁরা যথেষ্ট স্বাচ্ছন্দ্য বোধ করছেন।”
রোগীদের প্রলাপ হাসপাতালে বড় সমস্যা। বিশেষ করে কঠিন রোগগ্রস্ত মানুষের মধ্যে এই প্রবণতা বেশি দেখা যায়। রং রোগীদের অনেক শান্ত রাখছে। প্রলাপের সম্ভাবনা অনেক কমে গেছে। প্রথমদিকে গাব্রিয়েলে ভ্যোবকার-এর মনে সংশয় ছিল।
(আগামী সংখ্যায় সমাপ্য)
[সূত্র : ডয়চে ভেলে]

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট