চট্টগ্রাম রবিবার, ০৫ মে, ২০২৪

সর্বশেষ:

আমিরাতের ৫২ প্রবাসীর লেখা চিঠির বই ‘প্রবাসের ছিন্নপত্র’র প্রকাশনা উৎসব

ইউএই প্রতিনিধি

২৪ ফেব্রুয়ারি, ২০২৪ | ১১:১৪ অপরাহ্ণ

৫২ জন প্রবাসীর চিঠি নিয়ে লেখা ও একুশের বইমেলাকে ঘিরে প্রকাশিত বই ‘প্রবাসের ছিন্নপত্র’র প্রকাশনা উৎসব দুবাইয়ে অনুষ্ঠিত হয়েছে।

 

শুক্রবার (২৩ ফেব্রুয়ারি) অনুষ্ঠিত উৎসবে প্রধান অতিথি ছিলেন বিশিষ্ট কবি ও বাংলাদেশ কনস্যুলেট দুবাই ও উত্তর আমিরাতের কনসাল জেনারেল বিএম জামাল হোসেন, বিশেষ অতিথি ছিলেন দুবাই কনস্যুলেট লেডিস গ্রুপের সভাপতি আবিদা হোসেন।

 

প্রধান অতিথির বক্তব্যে বিএম জামাল হোসেন বলেন, আমরা যখন থেকে ইন্টারনেট প্রযুক্তি ব্যবহার শুরু করলাম তখন থেকে আর চিঠি লিখি না। যদিও এক সময় যোগাযোগের প্রধানতম বাহন ছিল চিঠি। রবি ঠাকুরের ভ্রাতুষ্পুত্রী ইন্দিরা দেবী চৌধুরানীকে লেখা চিঠিপত্র সাহিত্যের অমূল্য সম্পদ। প্রবাসের ছিন্নপত্রও একদিন তার উপযুক্ত মূল্যায়ন পাবে।

 

তিনি আরো বলেন, আমিরাতের দুবাইয়ে বইমেলা, বৈশাখী মেলা, ফাল্গুন উৎসব, নাট্যদল প্রতিষ্ঠা ইত্যাদি আমিরাত ও বাংলাদেশের মধ্যে সাংস্কৃতিক মেলবন্ধন সৃষ্টির লক্ষ্যে নানা আয়োজনের মাধ্যমে প্রবাসী প্রজন্মকে বাংলাদেশের সংস্কৃতির সাথে পরিচয় করিয়ে দেয়ার চেষ্টা চলছে। এ ধারা অব্যাহত থাকবে।

 

আরবান রিডার্সের প্রতিষ্ঠাতা নওশের আলী বলেন, আমরা নিজেরা বই পড়ি এবং যারা বই পড়তে ভালোবাসেন তাদের নিয়ে কাজ করি। আরবান রিডার্স কয়েকবছর ধরে প্রবাসীদের বই পড়ার পাশাপাশি লেখালেখিতে উৎসাহ দিয়ে আসছে। দুবাইয়ের প্রথম ও দ্বিতীয় বাংলাদেশ বইমেলায় আরবান রিডার্স সক্রিয় অংশগ্রহণ করেছে এবং করোনা কালের ডায়েরি ‘লকডাউন’, ‘প্রবাসের ছিন্নপত্র’র মত বইগুলো প্রকাশ করেছে।

 

জুলফিকার খানের প্রাঞ্জল উপস্থাপনায় আলোচনায় অন্যান্যদের মধ্যে অংশ নেন মামুন রেজা, নেসার রেজা খান, আব্দুল্লাহ আল শাহীন, কাজী ইসমাইল আলম প্রমুখ।

 

‘প্রবাসের ছিন্নপত্র’ সম্পাদনা করেছেন সাংবাদিক কামরুল হাসান জনি। প্রকাশিত হয়েছে সাহিত্যদেশ প্রকাশনী থেকে। বইটিতে বিভিন্ন পেশার প্রবাসীদের মধ্য থেকে নির্বাচিত ৫২ জন লেখকের চিঠি প্রকাশিত হয়েছে। ঢাকার অমর একুশের বইমেলায় সাহিত্যদেশ প্রকাশনীর স্টলে বইটি পাওয়া যাচ্ছে।

 

 

পূর্বকোণ/জেইউ/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট