চট্টগ্রাম সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

ভিসা ছাড়া আমিরাত প্রবাসীরা সৌদিসহ জিসিসি দেশগুলো ভ্রমণ করতে পারবেন

ইউএই প্রতিনিধি

২৬ সেপ্টেম্বর, ২০২৩ | ১১:২২ অপরাহ্ণ

ইউএই’র রেসিডেন্স ভিসাধারীরা শিগগিরই জিসিসিভুক্ত দেশগুলোতে ভিসা ছাড়া ভ্রমণ করতে পারবেন। আমিরাতের অর্থমন্ত্রী আব্দুল্লাহ বিন তৌক আল মাররি আজ মঙ্গলবার (২৬ সেপ্টেম্বর) স্থানীয় মিডিয়াকে এ কথা বলেছেন।

 

এরই লক্ষ্যে ইতিঃপূর্বে দেশগুলোর মধ্যে শেনজেনের আদলে একটি অভিন্ন প্লাটফর্ম গড়ার ব্যাপারে আলোচনা হয়েছিল। জল, স্থল ও আকাশ পথে এক ভিসায় ইউরোপ ভ্রমণ করার লক্ষ্যে ১৯৮৫ সালে শেনজেন চুক্তি স্বাক্ষরিত হয়েছিল।

 

সৌদি আরব, বাহারাইন,ওমান, কুয়েত, কাতার ও সংযুক্ত আরব আমিরাত এই ছয় জাতির ব্লকে কোন ভিসা ছাড়াই অভিবাসীরা অন্য দেশের সীমান্ত অতিক্রম করতে পারবেন। প্রচণ্ডভাবে বিদেশি অভিবাসী নাগরিকদের উপর নির্ভরশীল গালফ দেশগুলোর অধিবাসীদের বৃহদাংশের এখনো জিসিসি বর্ডার অতিক্রম করতে ভিসার প্রয়োজন হয়। এটি তুলে দেয়া হলে দেশগুলোর পর্যটন উৎসাহিত হবে।

 

১৯৮১ সালের ২৫ মে পারস্পরিক সহযোগিতা ও সৌভ্রাতৃত্বের বন্ধন অটুট রাখার নিমিত্তে অফিসিয়ালি জিসিসি চার্টার স্বাক্ষরিত হয়েছিল। পারস্পরিক সমঝোতা বৃদ্ধি, স্থিতিশীলতা বজায় রাখা, নিরাপত্তা, জ্বালানি, পর্যটনসহ বিভিন্ন ইস্যুতে সহযোগিতা বাড়ানোর লক্ষ্যে এই প্লাটফর্ম গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। জিসিসি দেশগুলোর মধ্যে কমন কারেন্সি চালুর একটি উচ্চাভিলাষী উদ্যোগ যদিও এর আগে ওমানের অসম্মতিতে আলোর মুখ দেখেনি। ২১৭৭ কিমি ব্যাপি জিসিসি রেলওয়ে প্রকল্পও বর্তমানে দৃশ্যমান হচ্ছে।

 

পূর্বকোণ/জেইউ/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট