চট্টগ্রাম মঙ্গলবার, ১৪ মে, ২০২৪

সর্বশেষ:

আবুধাবিতে বাংলাদেশ দূতাবাসের বৈশাখী উৎসব

ইউএই প্রতিনিধি

২৮ এপ্রিল, ২০২৪ | ১১:৫৬ অপরাহ্ণ

‘আইলো আইলো আইলোরে রঙ্গে ভরা বৈশাখ আবার আইলোরে..!’ সুরের তালে, আইয়ুব বাচ্চু, জেমসের গাওয়া প্রবাসী শিল্পীদের গানের সুর-মূর্চ্ছনায় যেন আর দূর প্রবাসের বুকে হাজারো প্রবাসী প্রাণের মিলনমেলায় বৈশাখ যেন আর না এসে পারল না।

 

বাংলাদেশ দূতাবাস আবুধাবির উদ্যোগে বাংলা নববর্ষ ১৪৩১ উপলক্ষে শনিবার সকালে আবুধাবির শেখ খলিফা বিন যায়েদ বাংলাদেশ ইসলামিয়া স্কুল এন্ড কলেজে আয়োজিত বৈশাখী উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করেন সংযুক্ত আরব আমিরাতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. আবু জাফর।

 

দিনব্যাপী আয়োজিত এই মেলায় বাংলাদেশি বিভিন্ন জাতীয় পতাকাবাহী প্রতিষ্ঠান ও সামাজিক সংগঠনের পক্ষ থেকে অংশগ্রহণকারী স্টলসমূহে দেশীয় ঐতিহ্যবাহী হস্তশিল্প ও পোশাক পণ্য প্রদর্শনী, নানা ব্যঞ্জনের পিঠাপুলিসহ দেশীয় খাবারের প্রদর্শনী ও বিক্রয়, শিশুদের জন্য খেলাধুলা, যেমন খুশি তেমন সাজো প্রতিযোগিতা, রেমিট্যান্স সংক্রান্ত বহুমুখী সেবার আয়োজন করা হয়। এছাড়াও এতে ছিল স্থানীয় শিল্পীদের অংশগ্রহণে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান, ফ্যাশন শো, আকর্ষণীয় র‍্যাফেল ড্রসহ নানা বিনোদন অনুষ্ঠান।

 

আমিরাতে প্রবাসী প্রজন্মকে বাংলাদেশি সংস্কৃতি সংলগ্ন করতে, বিদেশি অতিথি তথা কূটনীতিকদের উক্ত অনুষ্ঠানে নিমন্ত্রণের মাধ্যমে বাংলাদেশি সংস্কৃতির সাথে পরিচিত করতে এবং মেলা থেকে অর্জিত আয় হতে শেখ খলিফা বিন যায়েদ বাংলাদেশ ইসলামিয়া স্কুল এন্ড কলেজের জন্য ফান্ড সংগ্রহ এই মেলার উদ্দেশ্য।

 

এ উপলক্ষে আয়োজিত আলোচনায় অংশ নেন রাষ্ট্রদূত মোহাম্মদ আবু জাফর, রাষ্ট্রদূত পত্নী সালমা জাফর, যায়েদ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ডক্টর হাবিবুল হক খন্দকার, বাংলাদেশ সমিতি ইউএইর সভাপতি প্রকৌশলী মোয়াজ্জেম হোসেন ও বঙ্গবন্ধু পরিষদ আবুধাবির ভারপ্রাপ্ত সভাপতি ইমরাদ হোসেন ইমু।

 

উল্লেখ্য, এটি ছিল আবুধাবিতে প্রবাসী বাংলাদেশিদের সবচেয়ে বড় বার্ষিক মিলন মেলা। এতে সেরা স্টল নির্বাচিত হয় বাংলাদেশ মহিলা সমিতি আবুধাবির স্টল বৈশালী এবং বঙ্গবন্ধু পরিষদ আবুধাবির স্টল ইষ্টিকুটুম। সেরা সুবেশি দম্পতি নির্বাচিত হন রাষ্ট্রদূত মোহাম্মদ আবু জাফর ও সালমা জাফর। এতে পিঠা প্রতিযোগিতাসহ নানা ক্রীড়া যজ্ঞে বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন রাষ্ট্রদূত। করোনা মহামারীর কারণে মধ্যেখানে বন্ধ থাকলেও গত বছর থেকে তা আবার উদযাপন করা হচ্ছে।

 

 

পূর্বকোণ/বাপ্পি/জেইউ/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট