চট্টগ্রাম শুক্রবার, ০৩ মে, ২০২৪

সর্বশেষ:

ভিসানীতির প্রত্যাহার চেয়ে বাইডেনের বিরুদ্ধে বাংলাদেশির মামলা

অনলাইন ডেস্ক

২ জুলাই, ২০২৩ | ১০:৪৫ অপরাহ্ণ

মার্কিন ভিসানীতির প্রত্যাহার চেয়ে যুক্তরাষ্ট্রের আদালতে মামলা করেছেন বাংলাদেশি বংশোদ্ভূত মার্কিন নাগরিক ড. রাব্বী আলমসহ তিন নেতা ও ব্যবসায়ী। তারা মামলায় যুক্তরাষ্ট্রের বাইডেন প্রশাসনের বিরুদ্ধে অসাংবিধানিক ও অযৌক্তিকভাবে বাংলাদেশে অর্থনৈতিক উন্নয়নে বাধা, সামাজিক অবস্থান, সম্মান বিনষ্ট করা ও ভাবমূর্তি ক্ষুণ্নের অভিযোগ এনেছেন। মামলায় বিবাদী করা হয়েছে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন, পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেনসহ পররাষ্ট্র দপ্তরকে।

 

বাংলাদেশি বংশোভূত যুক্তরাষ্ট্রের নাগরিক ও যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু পরিষদের সভাপতি এবং বঙ্গবন্ধু কমিশনের চেয়ারম্যান ড. রাব্বী আলমসহ তিনজন রাজনৈতিক-ব্যবসায়ী ব্যক্তিত্ব মিশিগানের ডেট্রয়েট ইস্টার্ন ডিস্ট্রিক্ট অব মিশিগান, ইউএসএ কোর্টে মামলাটি করেছেন।

 

ড. রাব্বী আলম বলেন, ‘মামলাটি গ্রহণ করা হয়েছে বলে আমাকে জানানো হয়েছে। বাংলাদেশ নিয়ে যে ছয় মার্কিন কংগ্রেসম্যান প্রেসিডেন্ট জো বাইডেনকে চিঠি দিয়েছিলেন তাদের বিরুদ্ধেও মামলা করব। আমি এ বিষয়ে প্রস্তুতি নিচ্ছি।’

 

মামলার অপর দুজন বাদী হলেন, স্পেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও বঙ্গবন্ধু কমিশনের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক মো. রিজভী আলম। যিনি ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের প্রতিষ্ঠাতা সাংগঠনিক সম্পাদক ছিলেন। তিনি ইউরোপের দেশ স্পেনের মাদ্রিদে প্রতিষ্ঠিত ব্যবসায়ী। অপরজন হচ্ছেন যুক্তরাষ্ট্র মিজোরি অঙ্গরাজ্য বঙ্গবন্ধু কমিশনের ডিন ও বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের সাবেক সভাপতি শেরে আলম রাসু।

 

ড. রাব্বী আলম জানান, সংশ্লিষ্ট মামলার কাগজপত্র রিট ও জুডিশিয়াল নোট প্রসেস গত ১৬ জুন অনলাইনে করা হয়। তবে মামলাটি ডকেটভূক্ত হয়েছে গত সোমবার ২৬ জুন। মামলার ধারা নম্বর-ফেডারেল ৪৬৫। মামলার নম্বর ৫:২৩-সিভি-১১৫২৩। মামলার নাম: আলম, এট অল ভি. বাইডেন, এট অল। বিচারক হলেন জাস্টিস জুডিথ ই লিভি। আর ম্যজিস্ট্রেট হিসেবে রয়েছেন জাজ এলিজাবেথ এ স্ট্যাফোর্ড। সূত্র: সমকাল

 

পূর্বকোণ/জেইউ/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট