চট্টগ্রাম রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪

বাহরাইনে বাংলাদেশ দূতাবাসে শেখ রাসেলের জন্মদিন উদযাপন

বাহরাইন প্রতিনিধি

১৯ অক্টোবর, ২০২২ | ১১:৫৭ পূর্বাহ্ণ

বাংলাদেশ দূতাবাস বাহরাইনের মানামায় স্বাধীনতার মহান স্থপতি বাংলাদেশের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছোট ছেলে ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভাই শেখ রাসেলের জন্মদিন পালন করা হয়েছে।

 

মঙ্গলবার (১৮ অক্টোবর) স্থানীয় সময় বিকাল ৪টায় প্রথমে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত, রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী কর্তৃক প্রদত্ত বাণী পাঠ করা হয়। পরে বঙ্গবন্ধুর কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের উপর বিশেষ প্রামাণ্যচিত্র প্রদর্শন এবং উন্মুক্ত আলোচনার আয়োজন করা হয়।

 

বাহারাইনে নিযুক্ত রাষ্ট্রদূত ড. মুহাম্মদ নজরুল ইসলাম বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং বঙ্গমাতা ফজিলাতুননেছা মুজিবের কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের ৫৯ তম জন্মদিন উপলক্ষে তার স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানাই। শেখ রাসেল ১৯৬৪ সালের ১৮ অক্টোবর ঢাকার ধানমন্ডি ৩২ নম্বর সড়কের বাসায় জন্মগ্রহণ করেন। রাসেল নামটি বঙ্গবন্ধু নিজেই রেখেছিলেন তার প্রিয় ব্যক্তিত্ব বিখ্যাত দার্শনিক বার্ট্রান্ড রাসেলের নামে। বঙ্গবন্ধুকে জীবনের দীর্ঘ সময় কাটাতে হয়েছে কারাগারে। যে কারণে শিশু রাসেলকে পিতার সান্নিধ্য ও আদর থেকে বঞ্চিত হতে হয়েছে। পরিবারের অন্যান্য সদস্যদের মতো শেখ রাসেলও ছিলেন সহজ-সরল ও অত্যন্ত বিনয়ী।

 

রাষ্ট্রদূত আরও বলেন, শিশু রাসেলের জীবন সর্ম্পকে শিশু-কিশোরদের কাছে তুলে ধরতে প্রতি বছর তার জন্মদিনকে ‘শেখ রাসেল দিবস’ হিসেবে ঘোষণা করা হয়েছে। এ বছর রাষ্ট্রীয়ভাবে প্রথমবারের মতো পালিত ‘শেখ রাসেল দিবস ২০২২’ এর প্রতিপাদ্য হলো ‘শেখ রাসেল নির্মলতার প্রতীক দুরন্ত প্রাণবন্ত নির্ভীক’। এই কোমলমতি শিশু ১৯৭৫ সালের ১৫ আগস্ট কালরাতে ঘাতকচক্রের হাতে শহীদ হন। সেদিন ঘাতকের বুলেট যে কোমলমতি শিশুটির প্রাণ কেড়ে নিয়েছিল, সে ছিল নির্দোষ-নিস্পাপ।

 

এ উপলক্ষে শিশু-কিশোরদের জন্য রচনা ও কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হয়। রাষ্ট্রদূত ড. মুহাম্মদ নজরুল ইসলাম রচনা ও কুইজ প্রতিযোগিতায় বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন। শেষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ তার পরিবারের শহীদ সদস্যদের আত্মার মাগফেরাত কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। অনুষ্ঠানে বাহরাইনস্থ বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তাবৃন্দ, কর্মচারীগণ, বাংলাদেশ স্কুলের শিক্ষার্থী ও শিক্ষকবৃন্দ, সাংবাদিকগণ এবং প্রবাসী বাংলাদেশিরা উপস্থিত ছিলেন।

পূর্বকোণ/পিআর/এএইচ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট