চট্টগ্রাম বুধবার, ০৮ মে, ২০২৪

সর্বশেষ:

সিআইইউতে রিকশা পেইন্টিং নিয়ে প্রদর্শনী

বিজ্ঞপ্তি

১০ ডিসেম্বর, ২০২৩ | ৫:২১ অপরাহ্ণ

রিকশাচিত্র বা রিকশা পেইন্টিং নিয়ে এখনকার তরুণ-তরুণীরা কতটুকুই জানে? যেখানে মিশে আছে আমাদের বাঙালি সংস্কৃতির সুখ-দুঃখ। আছে সমাজের ছবি। ছোট একটি যান। অথচ তার অবয়বজুড়ে মিশে রয়েছে রঙিন নকশার চিত্র অঙ্কন।

 

চিটাগং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটির (সিআইইউ) ইংরেজি বিভাগের শিক্ষার্থীদের ঐতিহ্যবাহী এই সংস্কৃতির সঙ্গে মেলবন্ধন ঘটাতে অনুষ্ঠিত হল রিকশা পেইন্টিং প্রদর্শনী। সম্প্রতি নগরীর জামালখানের সিআইইউ ক্যাম্পাসের ইংরেজি বিভাগে এই প্রদর্শনীর আয়োজন করা হয়।

 

এতে শিক্ষার্থীদের আঁকা ২৪টি পেইন্টিং প্রদর্শনীতে ঠাঁই পায়। যেখানে ফুটে উঠে গ্রামীণ জীবন, পাশের মানুষের মুখচ্ছবি, বাংলা চলচ্চিত্রের নাম, ধর্মীয় বাণী, মানবিক গুণাবলীর বাক্যাংশ, রাস্তাঘাট, পশু-পাখির ছবিসহ অনেক কিছু।

 

শিক্ষার্থীরা জানান, ‘বাংলাদেশি আর্ট অ্যান্ড কালচার’ শীর্ষক কোর্সের আওতায় চট্টগ্রাম শহরের বিভিন্ন স্থানে ছুটে গেছেন ২৪ জন শিক্ষার্থী। যেখানে তিনজন করে আটটি দলে ভাগ হয়ে তারা কথা বলেছেন খেটে খাওয়া রিকশাচালকদের সঙ্গে। সংগ্রহ করেছেন তাদের সেই গাড়ির অবয়বে থাকা রিকশা পেইন্টিং এর পেছনের গল্পগুলো।

 

জানতে চাইলে ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক ড. আবু সুফিয়ান বলেন, রিকশা আর্ট এদেশের সংস্কৃতির-ই একটা অংশ। যা কিছুদিন আগে ইউনেসকোর অপরিমেয় সাংস্কৃতিক ঐতিহ্য হিসেবে স্বীকৃতি লাভ করেছে। এই ধরনের আয়োজন সিআইইউর শিক্ষার্থীদের দেশীয় সংস্কৃতিকে বিশ্বের দরবারে ছড়িয়ে দিতে অনুপ্রেরণা জোগাবে।

 

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন স্কুল অব লিবারেল আর্টস অ্যান্ড সোশ্যাল সায়েন্সেস’র ডিন ড. শাহ আহমেদ এবং ইংরেজি বিভাগের চেয়ারম্যান কাজী মো. সাইফুল আসপিয়া।

 

পূর্বকোণ/জেইউ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট