চট্টগ্রাম শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

এইচএসসিতে পাসের হার ও জিপিএ ফাইভ কমেছে: শিক্ষামন্ত্রী

অনলাইন ডেস্ক

৮ ফেব্রুয়ারি, ২০২৩ | ৩:৩৭ অপরাহ্ণ

সারা দেশে এবার এইচএসসি ও সমমানের পরীক্ষায় পাসের হার ও জিপিএ ফাইভ দুটোই কমেছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি। বুধবার (৮ ফেব্রুয়ারি) আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে ২০২২ সালে এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশের পর সংবাদ সম্মেলনে এ তথ্য জানান শিক্ষামন্ত্রী।

শূন্য পাস করা শিক্ষাপ্রতিষ্ঠান বেড়ে পাঁচ থেকে পঞ্চাশে পৌঁছেছে। যারা পাস করেছেন সবাই উচ্চশিক্ষার সুযোগ পাবেন বলেও জানান তিনি।

সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী আরও বলেন, অতিমারির (করোনা মহামারি) পরও যতটুকু সম্ভব হয়েছে শিক্ষকরা তাদের শিক্ষার্থীদের পাঠদান করিয়েছেন। এ ক্ষেত্রে অভিভাবকদেরও অবদান রয়েছে।

তিনি আরও বলেন, এবার সব বোর্ড মিলিয়ে পাসের হার ৮৫.৯৫ শতাংশ। পাসের হার কমেছে ৯.৩১ শতাংশ, যা গতবার ছিল ৯৫.২৬ শতাংশ। এবার সবচেয়ে বেশি পাসের হার কারিগরি বোর্ডে- ৯৪.৪১ শতাংশ। ঢাকা বোর্ডে পাসের হার ৮৭.৮৩ শতাংশ, রাজশাহীতে ৮১.৬০, কুমিল্লায় ৯০.৭২, যশোরে ৮৩.৯৫, চট্টগ্রামে ৮০.৫০, বরিশালে ৮৬.৯৫, সিলেট ৮১.৪০, দিনাজপুরে ৭৯.০৮ ও ময়মনসিংহে ৮০.৩২ শতাংশ। আর মাদ্রাসা শিক্ষা বোর্ডে পাস করেছে ৯২.৫৬ শতাংশ।

এবার গতবারের তুলনায় মোট জিপিএ ফাইভ কমেছে ১২ হাজার ৮৮৭ । আগের বছর ছিল ১ লাখ ৮৯ হাজার ১৬৯টি, এবার ১ লাখ, ৭৬ হাজার ২৮২ জন। পাসের হার ও জিপিএ ফাইভে মেয়েরা এগিয়ে রয়েছে বলে জানান শিক্ষামন্ত্রী।

পূর্বকোণ/এএইচ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট