চট্টগ্রাম শুক্রবার, ১০ মে, ২০২৪

সর্বশেষ:

প্রাথমিকের বৃত্তি পরীক্ষার সম্ভাব্য তারিখ নির্ধারিত হবে আজ

অনলাইন ডেস্ক

৮ ডিসেম্বর, ২০২২ | ১:০০ অপরাহ্ণ

প্রায় এক যুগ পর আবারও বৃত্তি পরীক্ষায় বসতে যাচ্ছে প্রাথমিক শিক্ষার্থীরা। প্রাথমিক সমাপনী পরীক্ষা বন্ধ থাকায় পৃথক এই পরীক্ষার মাধ্যমে শিক্ষার্থীদের বৃত্তি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

বৃহস্পতিবার (৮ ডিসেম্বর) দুপুরে চলতি মাসেই এ পরীক্ষার তারিখ নির্ধারণের জন্য সভায় বসবেন প্রাথমিক শিক্ষা অধিদপ্তর (ডিপিই)।

 

চলতি বছরের পঞ্চম শ্রেণি সমাপ্ত শিক্ষার্থীদের ‘প্রাথমিক বৃত্তি পরীক্ষা’ চলতি মাসের শেষ সপ্তাহে অনুষ্ঠিত হবে। ইতোমধ্যে শিক্ষার্থীদের তথ্য চেয়ে জেলা শিক্ষা কর্মকর্তাদের কাছে চিঠি দিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।

 

বাংলা, ইংরেজি, বিজ্ঞান ও গণিত এই চার বিষয়ে একদিনে পরীক্ষা অনুষ্ঠিত হবে। ২ ঘণ্টায় শিক্ষার্থীদের ২০০ নম্বরের পরীক্ষায় অংশ নিতে হবে। তবে সব শিক্ষার্থীর পরীক্ষায় অংশ নেওয়ার সুযোগ থাকবে না।

 

যারা স্কুলের বার্ষিক মূল্যায়নে ভালো করেছে, সেখান থেকে শীর্ষ ১০ শতাংশ শিক্ষার্থীদের পরীক্ষা দেওয়ার সুযোগ দেওয়া হবে। তবে কেউ পরীক্ষা না দিতে চাইলেও তাকে বাধ্য করা হবে না। ইউনিয়নভিত্তিক এই পরীক্ষা অনুষ্ঠিত হবে।

অধিদপ্তর সূত্র জানায়, সমাপনী পরীক্ষা বন্ধ থাকবে। তবে প্রতিটি স্কুল থেকে নির্দিষ্টসংখ্যক শিক্ষার্থীদের নিয়ে আগের মতো বৃত্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

 

পূর্বকোণ/আর

 

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট