চট্টগ্রাম বৃহষ্পতিবার, ০৯ মে, ২০২৪

সর্বশেষ:

বিশ্ববিদ্যালয় জীবনের অপর পিঠ

১৭ সেপ্টেম্বর, ২০১৯ | ১২:৫১ পূর্বাহ্ণ

বিশ্ববিদ্যালয়, এটি যেমন একটি স্বপ্নের নাম, ঠিক তেমনই স্বপ্ন ভাঙারও নাম। প্রতিনিয়ত বাস্তবতা আপনাকে হাড়ে হাড়ে বুঝিয়ে দিবে, জীবন মোটেও সহজ নয়! এখানে জীবনও সুন্দর হতে পারে, গতিময় হতে পারে। যদি আপনার ভাল একটা বন্ধু থাকে। বিশ্ববিদ্যালয় জীবনে যদি আপনি যোগ্য কাউকে বন্ধু হিসেবে পান, তবে আপনি সত্যিই ভাগ্যবান।
এখানে প্রথম ৬ মাস সবাই সবার বন্ধু। সবাই সবার খেয়াল করবে, এমনকি খাওয়া দাওয়াটাও এক সাথে দল বেঁধে খাবে। কিন্তু ৬ মাস পার হতেই বদলে যাবে সব কিছু। আপনার চারপাশের চেনা মানুষগুলো হঠাৎ অচেনা হয়ে উঠতে পারে। চারপাশে সবাই আছে, তবু কেউ নেই। এরই মাঝে দু-একজন বন্ধু থাকবে, তারা হয়তো মাঝে-সাঝে আপনাকে ভাল-মন্দ জিজ্ঞেস করবে। এভাবেই এগিয়ে যেতে থাকবে আপনার জীবন।

এরই মাঝে কিছু বন্ধু গড়ে উঠবে যারা নেশায় বুদ হয়ে থাকবে। আর কিছু বন্ধুর কাজই থাকবে কথা চালাচালি করা। এভাবে এক সময় শত কথার ভিড়ে নিজের কথা মনের গহীনেই ক্ষয়ে যেতে থাকবে। একটা সময় দেখবেন, কখন যেন নিজে একটা কৃত্রিম যন্ত্র হয়ে গেছেন! সেই সময় নিজের সাথে নিজের স্বপ্নগুলোকে মেলাতে বড্ড কষ্ট হবে! হিসেব মিলবে না কিছুতেই…
আপনি একদিন বাইরে থেকে এই রঙিন জগতের স্বপ্ন দেখতেন। আপনার কাছে এই জগৎটা ধীরে ধীরে সাদা-কালো হতে থাকবে। এখানে আপনি মন খুলে কথা বলতে পারবেন না। চারপাশটা সব সময় আপনাকে গ্রাস করে বিলীন করে দিতে চাইবে। আপনি বিশ্ববিদ্যালয় জীবনের কোনো একটা সময় এসে ভাববেন, এই জীবনের জন্যেই কি একটা সময় পড়ার টেবিলে রাতের পর রাত জাগতাম? সব মিলিয়ে জীবন এক জটিল গোলক ধাঁধার মধ্য দিয়ে এগিয়ে যেতে থাকবে। যা কেবল আপনি বুঝবেন, যা কেবল আপনার আত্মা উপলব্ধি করতে পারবে, আর কেউ না, কেউ না আর।

জাকারিয়া হাবিব (হিমেল)
প্রত্নতত্ত্ব বিভাগ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট