চট্টগ্রাম বুধবার, ০৮ মে, ২০২৪

ফের লঘুচাপ সৃষ্টির আভাস

নিজস্ব প্রতিবেদক

১৩ সেপ্টেম্বর, ২০২৩ | ১২:৩৮ অপরাহ্ণ

আগামী ২৪ ঘণ্টার মধ্যে বঙ্গোপসাগরে আরও একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এর আগে গত ৫ সেপ্টেম্বর একটি লঘুচাপ সৃষ্টি হয়েছিল। কিন্তু একদিনের মধ্যেই উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও অন্ধ্র-উড়িষ্যা উপকূলের কাছে সেটি নিঃশেষ হয়ে যায়।

এদিকে, গত দুদিন ধরে দেশের উপকূলীয় এলাকায় বৃষ্টির প্রবণতা বেশি ছিল। তবে চট্টগ্রামে সেভাবে বৃষ্টির দেখা মেলেনি। দিনভর ভ্যাপসা গরম পড়েছে নগরীতে। কিছু অঞ্চলে সামান্য বৃষ্টি হয়েছে। এ সময় চট্টগ্রামে মাত্র চার মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়।

আবহাওয়াবিদ মো. তরিফুল নেওয়াজ কবির জানান, মৌসুমি বাছু বাংলাদেশের উপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে। আজ বুধবার উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে।

আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে তিনি জানান, চট্টগ্রাম, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রংপুর ও রাজশাহী বিভাগের কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সে সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে। এ সময়ে সারাদেশে দিন-রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। এ সময় সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

চট্টগ্রামে বাতাসের দিক ও গতিবেগ : দক্ষিণ /দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ১২-১৫ কি.মি. বেগে যা অস্থায়ীভাবে ২৫-৩৫ কি.মি. বেগে অথবা আরও অধিক বেগে বাতাস প্রবাহিত হতে পারে।

গতকাল চট্টগ্রামের তাপমাত্রা : গতকালের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩.০ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনি¤œ তাপমাত্রা ছিল ২৬.৭ ডিগ্রি সেলসিয়াস। আজকের সূর্যাস্ত ও আগামীকালের সূর্যোদয় : আজকে সূর্যাস্ত হবে সন্ধ্যা ৫টা ৫৯ মিনিটে এবং আগামীকাল সূর্যোদয় হবে ভোর ৫টা ৩৯ মিনিটে। জোয়ার-ভাটা : কর্ণফুলী নদীতে প্রথম ভাটা শুরু হয় রাত ১২টা ২১ মিনিটে এবং প্রথম জোয়ার শুরু হবে আজ সকাল ৬টা ৩৬ মিনিটে। দ্বিতীয় ভাটা শুরু হবে দুপুর ১২টা ২২ মিনিটে এবং দ্বিতীয় জোয়ার শুরু হবে সন্ধ্যা ৬টা ৫৭ মিনিট।

পূর্বকোণ/আরডি

শেয়ার করুন